বাংলা নিউজ > ঘরে বাইরে > কাবুল বিমানবন্দরে রকেট হানা, প্রতিহত করল মার্কিন মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা
কাবুলে মার্কিন সেনা- ফাইল ছবি (via REUTERS)
কাবুলে মার্কিন সেনা- ফাইল ছবি (via REUTERS)

কাবুল বিমানবন্দরে রকেট হানা, প্রতিহত করল মার্কিন মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা

  • হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে যে রকেট হানা হলেও এয়ারপোর্টে আমেরিকার যে উদ্ধারকাজের প্রক্রিয়া, সেটায় কোনও প্রভাব পড়েনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের আফগানিস্তান থেকে পাততাড়ি গোটানোর সময় যত এগিয়ে আসছে তত অশান্ত হয়ে উঠছে বর্তমানে তালিবানি শাসনে থাকা দেশ। সোমবার সকালে রাজধানী কাবুলে বিমানবন্দরের ওপর পাঁচটি রকেট নিক্ষেপণ করার চেষ্টা করা হয়। তবে মার্কিন মিসাইল ডিফেন্স সিস্টেম সেটিকে আটকায় বলে জানা গিয়েছে। ঘটনায় এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। আক্রমণের সত্যতা স্বীকার করে নিয়েছে হোয়াইট হাউস। 

সংবাদসংস্থা রয়টার্স এক মার্কিন সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে যে ভোরবেলা রকেট হানা হয়। প্রতিটি রকেটই মিসাইল প্রতিরোধক ব্যবস্থা আটকেছে কিনা, সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে প্রাথমিক ভাবে কোনও মার্কিনীর মৃত্যু বা আহত হওয়ার খবর নেই। রবিবারই ড্রোন অ্যাটাক করা হয়েছে আমেরিকার তরফ থেকে কাবুলের বুকে এরকম সম্ভাব্য রকেট লঞ্চার নিয়ে যাওয়া গাড়ির ওপর। মঙ্গলবার আমেরিকার সৈন্যদের আফগানিস্তান ছাড়ার কথা। তার আগে আইসিস-কে জঙ্গিরা শেষ কামড় দিতে চাইছে বলে মনে করছে বাইডেন প্রশাসন। সেই জন্যই সুদৃঢ় মিসাইল প্রতিরোধক ব্যবস্থা তৈরি করেছে আমেরিকা। তবে এয়ারপোর্টে গত সপ্তাহে যেমন আত্মঘাতী আক্রমণ হয়েছে, তেমন আরো কিছু হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। 

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে যে রকেট হানা হলেও এয়ারপোর্টে আমেরিকার যে উদ্ধারকাজের প্রক্রিয়া, সেটায় কোনও প্রভাব পড়েনি। 

বন্ধ করুন