বাংলা নিউজ > ঘরে বাইরে > পৃথিবীতে ভেঙে পড়ল চিনা রকেট? ভারতের আকাশে দেখা গেল রহস্যময় আলোর ছটা: ভিডিয়ো

পৃথিবীতে ভেঙে পড়ল চিনা রকেট? ভারতের আকাশে দেখা গেল রহস্যময় আলোর ছটা: ভিডিয়ো

একাংশের দাবি, মহাকাশ থেকে পৃথিবীতে পুনরায় প্রবেশ করেছে একটি চিনা রকেট। (ছবি সৌজন্যে এএনআই)

এক বিজ্ঞানী দাবি করেছেন, চ্যাং ঝেং ৩বি (সিরিয়াল নম্বর ওয়াই৭৭) রকেট পুনরায় পৃথিবীতে প্রবেশ করার দৃশ্যই মহারাষ্ট্রের একাংশে ধরা পড়েছে।

উল্কাপাত নাকি পৃথিবীতে চিনা রকেটের প্রবেশ? শনিবার নাগপুর-সহ মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে একাংশে সন্ধ্যার আকাশের বুক চিরে আলোর জ্বলন্ত ধারা এগিয়ে চলার দৃশ্য দেখা যাওয়ার পর শুরু হয়েছে এমনই আলোচনা। সেইসঙ্গে সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিয়োও ভাইরাল হয়ে গিয়েছে।

মহারাষ্ট্রের বুলধানার এক বাসিন্দাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, শনিবার সন্ধ্যার দিকে আকাশে রহস্যময় আলোর ছটা দেখতে পেয়েছেন অনেকেই। নাগপুরের মণীশ নগরের বাসিন্দা শশাঙ্ক গাত্তেওয়ার সেই ঘটনার ভিডিয়ো করেন। তিনি জানান, শনিবার সন্ধ্যায় আচমকাই আকাশে রহস্যময় আলোর ছটা দেখতে পান। মহাকাশ থেকে পৃথিবীর দিকে যেন আলোর জ্বলন্ত ধারা এগিয়ে আসছিল। অপর এক ব্যক্তি দাবি করেন, প্রায় আড়াই মিনিট ধরে সেই ঘটনার সাক্ষী থেকেছেন। তারপর তা ঔরঙ্গাবাদের দিকে এগিয়ে যায়।

উল্কাপাত নাকি পৃথিবীতে চিনা রকেটের প্রবেশ?

অনেকের দাবি, আদতে উল্কাপাত হচ্ছিল। সেই কারণেই আলোর ছটা দেখা গিয়েছে। যদিও কারও কারও দাবি, মোটেও উল্কাপাত হয়নি। বরং মহাকাশ থেকে পৃথিবীতে পুনরায় প্রবেশ করেছে একটি চিনা রকেট। জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডোয়েল জানান, গত বছরের ফেব্রুয়ারিতে যে চিনা রকেট উৎক্ষেপণ করা হয়েছিল, তা আবার পৃথিবীতে প্রবেশ করেছে। তিনি দাবি করেন, চ্যাং ঝেং ৩বি (সিরিয়াল নম্বর ওয়াই৭৭) রকেট পুনরায় পৃথিবীতে প্রবেশ করার দৃশ্যই মহারাষ্ট্রের একাংশে ধরা পড়েছে।

একইসুরে নাগপুরে ‘স্কাইওয়াচ’ গ্রুপের সভাপতি সুরেশ চোপাডে জানান, গত ২৫ বছর ধরে মহাকাশ সংক্রান্ত ঘটনার পর্যবেক্ষণ করছেন। প্রাথমিকভাবে মনে হচ্ছে যে এটা কোনও উপগ্রহ বা স্যাটেলাইট সংক্রান্ত বিষয়। তিনি বলেন, ‘দেখে মনে হচ্ছে, দুর্ঘটনার কারণে কোনও দেশের স্যাটেলাইট (ভেঙে) পড়ছে বা ইচ্ছা করেই সেই স্যাটেলাইট ফেলে দেওয়া হচ্ছে।’ তাঁর মতে, মহারাষ্ট্রের আকাশে যে আলোর ছটা দেখা গিয়েছে, তা দেখে উল্কাপাত বলে মনে হচ্ছে না। রং দেখে মনে হচ্ছিল যে আলোর ছটার মধ্যে ধাতব কোনও বস্তু আছে।

ঘরে বাইরে খবর

Latest News

ভোজশালা-কমল মৌলা মসজিদ বিতর্কে ASI রিপোর্ট পেশ! হিন্দু,মুসলিম পক্ষের কোন ইঙ্গিত? জনপ্রিয় লেখকের বাড়ি থেকে চুরি করে অনুশোচিত চোর! অন্যায় শোধরাতে ফেরাল সব জিনিস গিটার হাতে শোভন, গলা মেলালেন সোহিনী আর সৌরভ, জমে উঠল বিয়ের পর বাসর রাত ইউটিউব দেখে শিখে ফেলেছিল বোমা তৈরির কৌশল, জয়নগরে গ্রেফতার ১৮ বছরের যুবক 'ভালো বা খারাপ হয়, কিন্তু...' আবারও নবনীতার কাছে ফিরবেন কখনও জিতু? কী জানালেন? রাধিকার এই লেহেঙ্গায় প্রেমের গল্প হাতে এঁকেছেন এক বাঙালি শিল্পী, কে তিনি? এই সপ্তাহেই এশিয়া কাপে ফের ভারত-পাক লড়াই, মাঠে গিয়েও ফ্রিতে দেখা যাবে খেলা ২০১৬ সালের প্রাথমিকে নিয়োগের প্যানেল প্রকাশ করতে হবে, নির্দেশ দিল হাইকোর্ট কখনও বাইক ছিনতাই,কখনও বিনে পয়সায় ভ্রমণ!চিনে গিয়ে অসভ্য আচরণ ভারতীয় ইউটিউবারের গুরু পূর্ণিমা ২০২৪র তিথি কবে পড়ছে? অর্থ, প্রেমে এই সময় লাকি ধনু সহ বহু রাশি

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.