ফাইল ছবি
ফাইল ছবি

বাগদাদের কাছে মার্কিন বিমানঘাঁটিতে রকেট হামলা, আহত ৪

  • বাগদাদের উত্তরে আল বালাদ ছিল ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-১৬ বিমানের মূল ঘাঁটি।

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে আছড়ে পড়ল রকেট। রবিবার উত্তর বাগদাদের আল বালাদ বিমানঘাঁটিতে আছড়ে পড়ে বেশ কয়েকটি রকেট। বিস্ফোরণে ৪ জন ইরাকি সেনা আহত হয়েছে বলে জানা গিয়েছে। এদের মধ্যে ২ জন আধিকারিক ও ২ জন বিমানচালক।

বাগদাদের উত্তরে আল বালাদ ছিল ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-১৬ বিমানের মূল ঘাঁটি। কিন্তু ইরানের সঙ্গে উত্তজেনা বাড়তেই বিমানঘাঁটিটি প্রায় খালি করে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এখন সেখানে রয়েছে ১টি মাত্র এফ-১৬ বিমান ও জনা কয়েক সেনাবাহিনীর সদস্য।

মার্কিন সেনাবাহিনী সূত্রের খবর, হামলার আশঙ্কায় আল বালাদ বিমানঘাঁটির ৯০ শতাংশ খালি করে ফেলা হয়েছে। এই বিমানঘাঁটিতেই থাকতেন এফ – ১৬ এর নির্মাতা সংস্থা লকহিড মার্টিনের কর্মীরা। বিমানের রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিলেন তাঁরা। কিন্তু ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ার পরই তাদের তাজি বিমানঘাঁটিতে সরানো শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়। ইরানের সেনাপ্রধান কাসেম সোলেমানিকে ড্রোন হামলায় খতম করে মার্কিন যুক্তরাষ্ট্র। পালটা ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে রকেট হামলা চালায় ইরান। তাতে ৮০ জন মার্কিন সেনার মৃত্যু হয়েছে বলে দাবি তাদের। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন কিস্যু হয়নি।

বন্ধ করুন