বাংলা নিউজ > ঘরে বাইরে > Rose Day 2021: জানুন কোন গোলাপ কী বার্তা বহন করে

Rose Day 2021: জানুন কোন গোলাপ কী বার্তা বহন করে

আজ রোজ ডে। নিজের অনুভূতির সঙ্গে মানানসই রঙের গোলাপ দিয়ে একে অপরের প্রতি মনের কথা প্রকাশ করার দিন। প্রচলিত ধারণা অনুযায়ী নিজের না-বলা কথা ও অনুভূতি প্রকাশ করতে ভিক্টোরিয়ান যুগে গোলাপের আদান প্রদান করা হত। লাল গোলাপ যেমন ভালোবাসার প্রতীক, তেমনই নানান রঙের গোলাপ পৃথক পৃথক বার্তা বহন করে। 

লাল গোলাপ- প্রেম নিবেদনের প্রথম পদক্ষেপই হল নিজের ভালোবাসার মানুষটিকে গোলাপ দেওয়া। রোজ ডে-র সঙ্গে জড়িত অন্য আর একটি প্রচলিত ধারণা হল— গ্রিক দেবতা ইরস তাঁর স্ত্রী, গ্রিক দেবী এথেনাকে অপার ভালোবাসতেন। গোলাপ এথেনার প্রিয়, তাই ইরস তাঁকে ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপ উপহারে দিতেন। লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তাই কাউকে ভালোবেসে থাকলে, তাঁকে লাল গোলাপ দিন।
1/7লাল গোলাপ- প্রেম নিবেদনের প্রথম পদক্ষেপই হল নিজের ভালোবাসার মানুষটিকে গোলাপ দেওয়া। রোজ ডে-র সঙ্গে জড়িত অন্য আর একটি প্রচলিত ধারণা হল— গ্রিক দেবতা ইরস তাঁর স্ত্রী, গ্রিক দেবী এথেনাকে অপার ভালোবাসতেন। গোলাপ এথেনার প্রিয়, তাই ইরস তাঁকে ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপ উপহারে দিতেন। লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তাই কাউকে ভালোবেসে থাকলে, তাঁকে লাল গোলাপ দিন।
গোলাপী গোলাপ- কারও প্রয়াসকে প্রশংসা জানাতে এই গোলাপ দেওয়া উচিত। এই গোলাপী আভা অনুগ্রহ ও লালিত্যের প্রতীক। আবার আনন্দ জাহির করতে ও ধন্যবাদ জানাতে গোলাপী রঙের গোলাপই বেছে নিন।
2/7গোলাপী গোলাপ- কারও প্রয়াসকে প্রশংসা জানাতে এই গোলাপ দেওয়া উচিত। এই গোলাপী আভা অনুগ্রহ ও লালিত্যের প্রতীক। আবার আনন্দ জাহির করতে ও ধন্যবাদ জানাতে গোলাপী রঙের গোলাপই বেছে নিন।
হলুদ গোলাপ- এটি বন্ধুত্বের প্রতীক। সাধারণত বন্ধু, গুরু ও শিক্ষকের প্রতি বন্ধুত্বের অনুভূতি ব্যক্ত করতে হলুদ গোলাপ দেওয়া হয়ে থাকে। আবার নতুন বন্ধুত্ব গড়ে তুলতে বা বন্ধুর প্রচেষ্টাকে প্রশংসা জানাতে এই গোলাপ উপহার হিসেবে দেওয়া হয়। প্রচলিত ধারণা অনুযায়ী, হলুদ গোলাপকে অটুট বন্ধুত্বের প্রতীক মনে করা হয়। অর্থাৎ, বন্ধুকে হলুদ গোলাপ দিলে সেই বন্ধুত্ব চিরস্থায়ী হয়।
3/7হলুদ গোলাপ- এটি বন্ধুত্বের প্রতীক। সাধারণত বন্ধু, গুরু ও শিক্ষকের প্রতি বন্ধুত্বের অনুভূতি ব্যক্ত করতে হলুদ গোলাপ দেওয়া হয়ে থাকে। আবার নতুন বন্ধুত্ব গড়ে তুলতে বা বন্ধুর প্রচেষ্টাকে প্রশংসা জানাতে এই গোলাপ উপহার হিসেবে দেওয়া হয়। প্রচলিত ধারণা অনুযায়ী, হলুদ গোলাপকে অটুট বন্ধুত্বের প্রতীক মনে করা হয়। অর্থাৎ, বন্ধুকে হলুদ গোলাপ দিলে সেই বন্ধুত্ব চিরস্থায়ী হয়।
সাদা গোলাপ- সাদা গোলাপ শুদ্ধতা, শান্তি ও ঐক্যের প্রতীক। নতুন প্রমিক যুগল, বন্ধু বা পরিবারের সদস্যকে সাদা গোলাপ দিতে পারেন। আবার নতুন ভালোবাসার সূচনাতেও সাদা গোলাপকে উপহার হিসেবে বেছে নিতে পারেন। শুধু তাই নয়, কাউকে সম্মান জানাতে এটি উপহার দেওয়া যায়।
4/7সাদা গোলাপ- সাদা গোলাপ শুদ্ধতা, শান্তি ও ঐক্যের প্রতীক। নতুন প্রমিক যুগল, বন্ধু বা পরিবারের সদস্যকে সাদা গোলাপ দিতে পারেন। আবার নতুন ভালোবাসার সূচনাতেও সাদা গোলাপকে উপহার হিসেবে বেছে নিতে পারেন। শুধু তাই নয়, কাউকে সম্মান জানাতে এটি উপহার দেওয়া যায়।
কমলা গোলাপ- ইচ্ছা ও উৎসাহের প্রতীক এই গোলাপ। কারও সঙ্গে রোম্যান্সের ইচ্ছা থাকলে অথবা কিছু ভালো সময় কাটাতে চাইলে সেই ব্যক্তিটিকে রোজ ডে-র দিনে কমলা গোলাপ উপহার হিসেবে দিতে পারেন। বন্ধু্ত্ব ক্রমশ ভালোবাসার রূপ নেওয়া শুরু করলে, লাল গোলাপের পরিবর্তে এই রঙের গোলাপ উপহারে দেওয়াই নিরাপদ।
5/7কমলা গোলাপ- ইচ্ছা ও উৎসাহের প্রতীক এই গোলাপ। কারও সঙ্গে রোম্যান্সের ইচ্ছা থাকলে অথবা কিছু ভালো সময় কাটাতে চাইলে সেই ব্যক্তিটিকে রোজ ডে-র দিনে কমলা গোলাপ উপহার হিসেবে দিতে পারেন। বন্ধু্ত্ব ক্রমশ ভালোবাসার রূপ নেওয়া শুরু করলে, লাল গোলাপের পরিবর্তে এই রঙের গোলাপ উপহারে দেওয়াই নিরাপদ।
পার্পল বা ল্যাভেন্ডার গোলাপ- লাভ এট ফার্স্ট সাইট— প্রথম দেখাতেই কাউকে ভালোবেসে ফেললে তাঁকে এই রঙের গোলাপ দিন। এই রঙের গোলাপ সাধারণত রাজপদ ও আড়ম্বরের সঙ্গে জড়িত। রাজা ও রানীকে এই গোলাপ দেওয়া হয়ে থাকে। গাঢ় রঙের পার্পল গোলাপ কোনও শুভ অনুষ্ঠানে উপহার দেওয়া উচিত।
6/7পার্পল বা ল্যাভেন্ডার গোলাপ- লাভ এট ফার্স্ট সাইট— প্রথম দেখাতেই কাউকে ভালোবেসে ফেললে তাঁকে এই রঙের গোলাপ দিন। এই রঙের গোলাপ সাধারণত রাজপদ ও আড়ম্বরের সঙ্গে জড়িত। রাজা ও রানীকে এই গোলাপ দেওয়া হয়ে থাকে। গাঢ় রঙের পার্পল গোলাপ কোনও শুভ অনুষ্ঠানে উপহার দেওয়া উচিত।
গোলাপের সংখ্যায় অনুভূতির প্রকাশ:১. কাউকে ধন্যবাদ জানাতে একটি গোলাপ দেওয়া হয়ে থাকে। ২. বিবাহ প্রস্তাব দিতে হলে দুটি গোলাপ এক সঙ্গে দেওয়া উচিত। আবার এক সঙ্গে সাদা ও লাল গোলাপ শান্তির বার্তা বহন করে।৩. ভালোবাসা ও স্নেহের প্রয়োজনীয়তা প্রকাশ করতে ৬টি গোলাপ দেওয়া উচিত।৪. গভীর ও সৎ ভালোবাসা ব্যক্ত করতে ১১টি গোলাপ উপহারে দিন। ৫. ১৩টি গোলাপের গুচ্ছ আপনার গোপন প্রশংসকের উপস্থিতি জানান দেবে।
7/7গোলাপের সংখ্যায় অনুভূতির প্রকাশ:১. কাউকে ধন্যবাদ জানাতে একটি গোলাপ দেওয়া হয়ে থাকে। ২. বিবাহ প্রস্তাব দিতে হলে দুটি গোলাপ এক সঙ্গে দেওয়া উচিত। আবার এক সঙ্গে সাদা ও লাল গোলাপ শান্তির বার্তা বহন করে।৩. ভালোবাসা ও স্নেহের প্রয়োজনীয়তা প্রকাশ করতে ৬টি গোলাপ দেওয়া উচিত।৪. গভীর ও সৎ ভালোবাসা ব্যক্ত করতে ১১টি গোলাপ উপহারে দিন। ৫. ১৩টি গোলাপের গুচ্ছ আপনার গোপন প্রশংসকের উপস্থিতি জানান দেবে।
অন্য গ্যালারিগুলি