বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৬ জনের নামে দেশদ্রোহের মামলা,উজ্জয়িনীর 'পাকিস্তান জিন্দাবাদ' ভিডিয়ো নিয়ে প্রশ্ন
প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস
প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস

১৬ জনের নামে দেশদ্রোহের মামলা,উজ্জয়িনীর 'পাকিস্তান জিন্দাবাদ' ভিডিয়ো নিয়ে প্রশ্ন

  • মহরমের দিন উজ্জয়িনীতে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান তোলার অভিযোগে।

মহরমের দিন উজ্জয়িনীতে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান তোলার অভিযোগে। সেই ঘটনায় মোট ১৬ জনের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করে মধ্যপ্রদেশ পুলিশ। এরপর এবার ২মিনিট ২০ সেকেন্ডের একটি ভিডিয়ো প্রকাশ করল মহরম ব়্যালির আয়োজকরা। তাতে তারা দাবি করছেন যে আগতরা 'পাকিস্তান জিন্দাবাদ' নয় বরং 'কাজি সাহেব জিন্দাবাদ' স্লোগান তুলেছিলেন।

এদিকে এর আগে পুলিশ ১০ মিনিটের একটি ভিডিয়ো ক্লিপ প্রকাশ করে দাবি করে যে 'কাজি সাহেব জিন্দাবাদ' স্লোগানের পাশাপাশি এই ব়্যালিতে 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগানও উঠেছিল। এই বিষয়ে উজ্জয়িনীর পুলিশ সুপার সত্যেন্দ্র শুক্লা বলেন, 'আমরা পোক্ত প্রমাণের ভিত্তিতেই পদক্ষেপ নিয়েছি।'

অভিযোগ, উজ্জয়িনীর গীতা কলোনি দিয়ে মহরমের মিছিল যাচ্ছিল। যদিও করোনার বাড়বাড়ন্তের জেরে জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি ছিল। এর জেরে পুলিশ সেই মিছিল আটকায়। তখনই কথা কাটাকাটি হয় পুলিশ এবং মিছিলে অংশগ্রহণকারীদের মধ্যে। সেই সময় নাকি মিছিলের ভিতর থেকে ভারত বিরোধী 'পাকিস্তান জিন্দাবাজ' স্লোগান উঠতে শুরু করে।

সেই ঘটনার ভিডিয়ো দ্রুত ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল ভিডিয়ো দেখে দোষীদের চিহ্নিত করা হয়। ঘটনায় গ্রেফতার করা হয় ১৬ জনকে। এরপর সেই ১৬ জনের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হয়। ধৃত সবার বয়স ২০ থেকে ২৫ বছরের মধ্যে বলে জানানো হয়েছে পুলিশের তরফে। এদিকে ধৃতদের মধ্যে বেশ কয়েকজনের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে বলেও জানা গিয়েছে।

বন্ধ করুন