বাংলা নিউজ > ঘরে বাইরে > RRC Group-D: সফটওয়্যারে ত্রুটি! ছবি খারাপ বলে বাতিল ৪.৫ লক্ষ আবেদন
ফাইল ছবি ; ইকোনমিক টাইমস (ET)
ফাইল ছবি ; ইকোনমিক টাইমস (ET)

RRC Group-D: সফটওয়্যারে ত্রুটি! ছবি খারাপ বলে বাতিল ৪.৫ লক্ষ আবেদন

  • রবিবার সকাল ১০ টা থেকে টুইটারে ট্রেন্ডিং হয় #RRC । মাত্র আধঘণ্টার মধ্যে, ৬৫ হাজারেরও বেশি টুইট হয় এই হ্যাশট্যাগে।

রেলের গ্রুপ ডি পরীক্ষায় ফর্ম বাতিলের প্রতিবাদে সরব চাকরিপ্রার্থীরা। শুধুমাত্র খারাপ ছবি কারণ দেখিয়ে তাঁদের আবেদন বাতিল করা হয়েছে, দাবি অনেকের। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) বিরুদ্ধে প্রায় সাড়ে ৪ লাখ চাকরিপ্রার্থী সোশ্যাল মিডিয়ায় সরব। টুইটারেও ট্রেন্ড করছে এই ইস্যু।

রবিবার সকাল ১০ টা থেকে টুইটারে ট্রেন্ডিং হয় #RRC । মাত্র আধঘণ্টার মধ্যে, ৬৫ হাজারেরও বেশি টুইট হয় এই হ্যাশট্যাগে। সন্ধ্যা ৬ টা পর্যন্ত ৬.২৯ লাখ টুইট করা হয় এই বিষয়ে।

প্রয়াগরাজের চাকরিপ্রার্থীরা আরআরসির সিদ্ধান্তের বিরুদ্ধে একটি দল গঠন করে আন্দোলন শুরু করেছে। তাঁরা বলেন, সারা বিশ্বে টুইটারে ট্রেন্ডিংয়ে তাঁরা দ্বিতীয় নম্বরে ছিলেন। এতে দেশের সরকারি চাকরির নিয়োগের অবস্থা কেমন, সেই সমস্যা সারা বিশ্বের সামনে তুলে ধরা হল।

আরআরসির গ্রুপ ডি পরীক্ষার জন্য ১.১৫ কোটি প্রার্থী অনলাইনে আবেদন করেছিলেন। আরআরসি লো কোয়ালিটি বা ভুল ছবি এবং স্বাক্ষর আপলোডের কারণে ৫.১১ লক্ষ শিক্ষার্থীর আবেদন প্রত্যাখ্যান করেছে।

এ বিষয়ে যদিও আবেদন করার সময়েই ওয়েবসাইটে উল্লেখ করা হয়। সেখানে ছবির নির্দিষ্ট মাপ বলা থাকে। সেই সঙ্গে যাতে আবেদনকারীর দুটি কান দেখা যায়, ছবি স্পষ্ট হয়, সেকথাও বলা থাকে।

অনেকের আবেদন প্রত্যাখান করা হয়। টুইট ও মেল করা হলে, আরআরসি, একে সফ্টওয়্যারের ত্রুটি হিসাবে উল্লেখ করে। কারণ অনেকের এই একই ছবি ও স্বাক্ষর এনটিপিসি পরীক্ষায় গৃহিত হয়েছে। তাই বাতিল হওয়ার মতো হলে সেক্ষেত্রেও হওয়ার কথা।

বাতিল প্রার্থীদের ফের ফর্ম জমা দিতে বলা হয়। এরপর ৪৪ হাজার ৪২২ টি নতুন আবেদন অনুমোদিত হয়েছে।

বাকি সাড়ে চার লাখ আবেদন ফের বাতিল করা হয়। এরপরেই ক্ষোভে ফেটে পড়েন চাকরিপ্রার্থীরা।

এ বিষয়ে মামলাও রজু হয়েছে। এলাহাবাদে কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইব্যুনালে এই মামলার শুনানি চলছে। সোমবার এই বিষয়ে শুনানি দেবেন দুই বিচারকের বেঞ্চ।

বন্ধ করুন