বাংলা নিউজ > ঘরে বাইরে > বাস্তবে Breaking Bad, ১৪০০ কোটির মাদক চক্র চালাত কেমিস্ট্রিতে স্নাতক প্রৌঢ়
জুন মাসের প্রথমদিকে নভি মুম্বইতে প্রচুর ড্রাগ বিনষ্ট করা হয়েছিল। (Photo by Bachchan Kumar/ HT PHOTO) (HT PHOTO)

বাস্তবে Breaking Bad, ১৪০০ কোটির মাদক চক্র চালাত কেমিস্ট্রিতে স্নাতক প্রৌঢ়

  • সাম্প্রতিক সময়ে এত বড় চক্রের সন্ধান মেলেনি। কার্যত বড় সাফল্য পেল মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অ্যান্টি নার্কোটিকস সেল। এই মেফিড্রোন এমডি নামেও পরিচিত। এটি মূলত উত্তেজক একটি ড্রাগ। এনডিপিএস অ্য়াক্টে এই ড্রাগকে আগে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

প্রায় ৭০০ কেজি মাদক মজুতের অভিযোগ। এমনকী নিষিদ্ধ মাদক তৈরিরও অভিযোগ। এই মাদক চক্রের সঙ্গি জড়িত থাকার অভিযোগে  অর্গানিক কেমিস্ট্রিতে পোস্ট গ্র্যাজুয়েট করা এক প্রৌঢ়-সহ পাঁচজনকে গ্রেফতার করল মুম্বই পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে মেফিড্রোন(Mephedrone) জাতীয় ড্রাগ তৈরির ইউনিটে পুলিশ অভিযান চালায়। মুম্বইয়ের পালঘর জেলায় ওই ইউনিটে অভিযান চালিয়েছিল পুলিশ। মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অ্যান্টি নার্কোটিকস সেল এই ইউনিটে হানা দিয়েছিল। প্রায় ১৪০০ কোটি টাকার মাদক মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অ্যান্টি নার্কোটিকস সেল বাজেয়াপ্ত করেছে।

ওই অভিযানের ব্যাপারে এক আধিকারিক জানিয়েছেন, নিষিদ্ধ ওষুধ তৈরি হচ্ছিল ওখানে। নির্দিষ্ট খবরের ভিত্তিতে অভিযান চালানো হয়েছিল। প্রচুর মেফিড্রোন জাতীয় নিষিদ্ধ ড্রাগ পাওয়া গিয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, মুম্বই থেকে চারজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি একজনকে নালাসোপারা থেকে গ্রেফতার করা হয়েছে। ওই প্রৌঢ়  অর্গানিক কেমিস্ট্রিতে পোস্ট গ্র্যাজুয়েট। সে ওই নিষিদ্ধ ড্রাগ তৈরির ব্যাপারে সহায়তা করত।তাঁর বয়স ৫৫ বছর। 

তবে সাম্প্রতিক সময়ে এত বড় চক্রের সন্ধান মেলেনি। কার্যত বড় সাফল্য পেল মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অ্যান্টি নার্কোটিকস সেল। এই মেফিড্রোন এমডি নামেও পরিচিত। এটি মূলত উত্তেজক একটি ড্রাগ। এনডিপিএস অ্য়াক্টে এই ড্রাগকে আগে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে কেন ওখানে সেই নিষিদ্ধ ড্রাগ তৈরি হত তা নিয়ে প্রশ্ন উঠছে।  

বন্ধ করুন