বাংলা নিউজ > ঘরে বাইরে > 1 Crore Fine for Paper Leak: ১ কোটি জরিমানা, ১০ বছর জেল, নিট বিতর্কের মাঝে প্রশ্নফাঁস বিরোধী আইন কার্যকর কেন্দ্রের

1 Crore Fine for Paper Leak: ১ কোটি জরিমানা, ১০ বছর জেল, নিট বিতর্কের মাঝে প্রশ্নফাঁস বিরোধী আইন কার্যকর কেন্দ্রের

১ কোটি জরিমানা থেকে ১০ বছর জেল, NEET বিতর্কের মাঝে কার্যকর প্রশ্নফাঁস বিরোধী আইন (Siddharaj Solanki)

পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অব আনফেয়ার মিনস) অ্যাক্টটি গত ফেব্রুয়ারি মাসেই সংসদে পাশ হয়ে গিয়েছিল। আর সম্প্রতি নিট এবং নেট নিয়ে বিতর্ক তৈরি হতেই এই আইনের নির্দেশিকা জারি করে দিল কেন্দ্রীয় সরকার।

নিট প্রশ্নফাঁস অভিযোগে জর্জরিত এনটিএ এবং কেন্দ্রীয় সরকার। এরই মাঝে আবার ডার্কনেটে ইউজিসি নেট পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়ে যায়। সেই কথা স্বীকার করে নিয়ে পরীক্ষা বাতিল করার ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এই সব বিতর্কের মাঝেই এবার প্রশ্নপত্র ফাঁস রুখতে কড়া আইন আনল কেন্দ্রীয় সরকার। পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অব আনফেয়ার মিনস) অ্যাক্টটি গত ফেব্রুয়ারি মাসেই সংসদে পাশ হয়ে গিয়েছিল। আর সম্প্রতি নিট এবং নেট নিয়ে বিতর্ক তৈরি হতেই এই আইনের নির্দেশিকা জারি করে দিল কেন্দ্রীয় সরকার। (আরও পড়ুন: 'ছেঁড়া OMR…', NEET নিয়ে বড় অভিযোগ পানিহাটির ছাত্রীর, কী বলল কলকাতা হাই কোর্ট?)

আরও পড়ুন: সরকারি কর্মীদের ৩০০ কোটি 'হাওয়া' করল সরকার, অবশেষে বেতন নিয়ে বড় সিদ্ধান্ত CM-এর 

আরও পড়ুন: ৪ দফার বকেয়া ডিএ মেটানোর দাবি কর্মীদের, অপরদিকে বেতন বাড়াতে কমিশন গঠন রাজ্যের

নিট এবং নেট বিতর্কের মাঝে দগত বৃহস্পতিবারই এই প্রশ্নফাঁস বিরোধী আইন নিয়ে সওয়াল করা হয়েছিল শিক্ষামন্ত্রী ধর্মেন্ত্র প্রধানকে। তখনই শিষামন্ত্রী দাবি করেছিলেন, এই আইন সংক্রান্ত বিধি তৈরি করে ফেলেছে আইন মন্ত্রক। আর সেই দাবির পরই শুক্রবার, ২১ জুন কার্যকর করা হয় পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অব আনফেয়ার মিনস) অ্যাক্ট। এই নয়া আইন অনুযায়ী, কোনও ব্যক্তি যদি প্রশ্নপত্র ফাঁস বা পরীক্ষায় দুর্নীতির সঙ্গে যুক্ত থাকে, তাহলে দোষীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হবে। এরপর আদালতে ধৃতের বিরুদ্ধে দোষ প্রমাণ হয়ে গেলে ন্যূনতম তিন বছরের কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে। এই কারাদণ্ডের সাজা অবশ্য ১০ বছর পর্যন্ত হতে পারে। (আরও পড়ুন: নিজ্জরের দুঃখে সংসদে নীরবতা পালন, 'খলিস্তানপ্রীতি' নিয়ে কানাডাকে আয়না দেখাল ভারত)

আরও পড়ুন: পান্নুন হত্যার ছকে ধৃত নিখিলের বিচার শুরু আমেরিকায়, মামলা নিয়ে বড় আপডেট দিল MEA

নয়া পরীক্ষা আইনের বিধি অনুযায়ী, পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকা সংস্থার কোনও ব্যক্তি যদি প্রশ্নফাঁসের ঘটনায় যুক্ত থাকে, তাহলে তাকে ৫ থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত করা হতে পারে। এদিকে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে দোষীকে। এদিকে যদি কোনও নিয়ামক সংস্থার আধিকারিক পরীক্ষায় জালিয়াতির কথা জেনেও চুপ থাকেন, তাহলে তাঁকেও ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। তবে প্রশ্নফাঁস বা পরীক্ষায় জালিয়াতি মামলায় বাইরের লোক জড়িত থাকলে তাদের সর্বোচ্চ পাঁচবছরের কারাদণ্ড এবং সর্বাধিক ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে নয়া আইনে। এদিকে এই আইনে ভারতীয় ন্যায় সংহিতার উল্লেখ রয়েছে। তবে ন্যায় সংহিতা কার্যকর হবে ১ জুলাই থেকে। তবে এই পরীক্ষা আইনের বিধানগুলি এখন থেকেই কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ততদিন ভারতীয় দণ্ডবিধির অধীনেই এই আইনের ধারাগুলি কার্যকর থাকবে।  

ঘরে বাইরে খবর

Latest News

নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌ MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.