বাংলা নিউজ > ঘরে বাইরে > গরু-সহ গবাদি পশুর টিকাকরণে ১৩,০০০ কোটি, ডেয়ারি শিল্পে বেসরকারি লগ্নিতে সহায়তা

গরু-সহ গবাদি পশুর টিকাকরণে ১৩,০০০ কোটি, ডেয়ারি শিল্পে বেসরকারি লগ্নিতে সহায়তা

গরুকে খাওয়াচ্ছেন এক কৃষক (ছবি সৌজন্য এএনআই) 

ডেয়ারি শিল্পের বেসরকারি লগ্নির ক্ষেত্রে সাহায্য করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।

শুধু প্রচলিত কৃষি ব্যবস্থা নয়। প্রাণীসম্পদ বা পশুপালনের মতো ক্ষেত্রকে উজ্জীবিত করতে একাধিক প্রকল্পের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একইসঙ্গে গবাদি পশুদের রোগ নিয়ন্ত্রণের জন্য বড় অঙ্কের অর্থ বরাদ্দ করলেন।

শুক্রবার ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের তৃতীয় দফার ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, লকডাউনের সময় দেশে দুধের চাহিদা ২০-২৫ শতাংশ কমে গিয়েছিল। সেজন্য আগে যেখানে বিভিন্ন সমবায় কেন্দ্রগুলি দৈনিক ৩৬০ লাখ লিটার দুধ নিত, তা লকডাউনের সময়ে ৫৬০ লাখ লিটার নেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত যে ১১১ কোটি লিটার অতিরিক্ত দুধ কেনা হয়েছে, তাতে ডেয়ারি শিল্পের ৪,১০০ কোটি টাকা আয় হয়েছে। অর্থাৎ ৪,১০০ কোটি টাকা ক্ষতির মুখ থেকে রেহাই পেয়েছে ডেয়ারি শিল্প। 

দেশের ডেয়ারি শিল্পের বর্তমান অবস্থা নিয়েও আশাবাদী কেন্দ্র। সীতারামন জানান, দেশের যে জায়গাগুলিতে বেশি দুধ উৎপাদন হয়, সেখানে বেসরকারি বিনিয়োগের সম্ভাবনা উজ্জ্বল। দুগ্ধজাত দ্রব্যের প্রক্রিয়াকরণ, গবাদি পশুর খাবার মতো ক্ষেত্রে বেসরকারি লগ্নিতে সাহায্যে করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। সেজন্য ১৫,০০০ কোটি টাকার একটি প্রাণীসম্পদ পরিকাঠামো উন্নয়ন তহবিল তৈরির করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি,  দুগ্ধজাত সামগ্রী রফতানি ও উৎপাদন শিল্পে ইনসেনটিভের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

গবাদি পশুদের স্বাস্থ্যের উপরও বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। ক্ষুরা রোগ ও মুখের রোগ নিয়ন্ত্রণের জন্য ১৩,৩৪৩ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে বলে জানান সীতারামন। সেই প্রকল্পের আওতায় দেশের ১০০ শতাংশ অর্থাৎ ৫৩ কোটি গবাদি পশুর টিকাকরণ করা হবে। সেই তালিকায় রয়েছে গরু, ষাঁড়, ছাগল এবং শুয়োরের মতো পশু। কেন্দ্রের দাবি, ইতিমধ্যে ১.৫ কোটি গরু ও ষাঁড়কে চিহ্নিত করে টিকাকরণের কাজ হয়ে গিয়েছে। 

মৌমাছি পালনের মতো ক্ষেত্রকেও বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী জানান, মৌমাছি পালনের জন্য ৫০০ কোটি বরাদ্দ করা হচ্ছে। মধু সংগ্রহ, পরিকাঠামো উন্নয়ন, মধু সংরক্ষণ কেন্দ্র, বাড়তি উৎপাদন, মৌমাছি পালনকারীদের মান উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প চালু করা হবে। সীতারামন দাবি করেন, কেন্দ্রের প্রকল্পের ফলে দু'লাখ মধু সংগ্রহকারী উপকৃত হবেন এবং আমজনতা যে মধু পান, তার মানও বাড়বে। একইসঙ্গে মৌমাছি পালনের ক্ষেত্রে মহিলাদের ক্ষমতায়নের উপর বাড়তি জোর দেওয়া হবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

ঘরে বাইরে খবর

Latest News

TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা কেরলে প্রবেশ করে গেল মৌসুমি বায়ু, সময়ের ৭ দিন আগে বর্ষা শুরু উত্তরপূর্বেও Rwanda Women বনাম Cameroon Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভোটের আগে ফের উত্তপ্ত ভাঙড়, তৃণমূল ও আইএসএফের মধ্যে সংঘর্ষের অভিযোগ পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.