বাড়ি > ঘরে বাইরে > ইউপিএকে ফেলার জন্যই আন্না আন্দোলনকে হাওয়া দিয়েছিল আরএসএস- ভূষণের স্বীকারোক্তিকে হাতিয়ার রাহুলের
রাহুল গান্ধী  (PTI)
রাহুল গান্ধী  (PTI)

ইউপিএকে ফেলার জন্যই আন্না আন্দোলনকে হাওয়া দিয়েছিল আরএসএস- ভূষণের স্বীকারোক্তিকে হাতিয়ার রাহুলের

  • আন্না আন্দোলনের নেপথ্যে সংঘ পরিবার, অভিযোগ প্রাক্তন কংগ্রেস সভাপতির 

আন্না হাজারের দুর্নীতি বিরোধী আন্দোলনের নেপথ্যে যে আরএসএসের হাত ছিল, সেটা কয়েক দিন আগে স্বীকার করে নিয়েছেন প্রশান্ত ভূষণ। এবার সেই স্বীকারোক্তিকে কাজে লাগিয়ে আম আদমি পার্টির বিরুদ্ধে তোপ দাগলেন রাহুল গান্ধী। তিনি বলেন যে গণতন্ত্রকে ভুলুন্ঠিত করার জন্যই ও ইউপিএকে ক্ষমতাচ্যূত করার জন্য়ই আন্না আন্দোলন হয়েছিল। 

রাহুল বলেন যেটা তারা জানতেন, সেটা এখন স্বীকার করছেন আপের এক প্রতিষ্ঠাতা সদস্য। বর্তমানে সোনিয়ার চিকিৎসার জন্য আমেরিকাতে আছেন রাহুল। সেখান থেকেই টুইটারে কামান দাগছেন তিনি বিভিন্ন ইস্যু নিয়ে। এবার কিছুটা পিছিয়ে গিয়ে ইউপিএ-র পতনের পুরো দায়টি চাপিয়ে দিলেন আন্না আন্দোলনের ওপর। 

কয়েক দিন আগে প্রশান্ত ভূষণ বলেন যে তাঁর একটা বড় আক্ষেপ হচ্ছে এটা বুঝতে না পারা যে আন্না আন্দোলনের রাশ কার্যত বিজেপি-আরএসএসের হাতে আছে। তাঁঁরা দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করলেও বিজেপি-আরএসএস সেটি তাদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে কাজে লাগায় বলে আক্ষেপ প্রকাশ করেন। 

ভূষণ বলেন যে আন্না এটা জানতেন না। কেজরি জানত বলেই তাঁর মনে হয়। ভূষণের আরেকটি আক্ষেপ হচ্ছে তিনি কেজরিওয়ালের স্বরূপ বুঝতে পারেননি। তাঁর কথায়, যখন বুঝেছি, অনেক দেরি হয়ে গিয়েছে, যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। প্রশান্ত ভূষণ ও যোগেন্দ্র যাদবকে দল বিরোধী কার্যকলাপের জন্য বহিষ্কার করে আম আদমি পার্টি।

২০০৯ এ দ্বিতীয় বার ইউপিএ সরকার আসার পর প্রথম বড় ধাক্কা তারা খায় ইন্ডিয়া এগেন্সট করাপশন আন্দোলনের সময়। সেই শুরু, এখনও সেভাবে নিজেদের ঘর গুছিয়ে উঠতে পারেনি কংগ্রেস। স্বভাবতই তার রাগটা এবার এসে পড়ল আপের ওপর।  

 

বন্ধ করুন