বাংলা নিউজ > ঘরে বাইরে > নজরে ২০২২, করোনার তৃতীয় ঢেউ রুখে BJP-কে 'বাঁচাতে' বৈঠকে RSS
রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত (ছবি সৌজন্যে এএনআই)
রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত (ছবি সৌজন্যে এএনআই)

নজরে ২০২২, করোনার তৃতীয় ঢেউ রুখে BJP-কে 'বাঁচাতে' বৈঠকে RSS

  • করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ মোকাবিলা করার ছক কষতে তিনদিনের বৈঠকে বসছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা।

করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ মোকাবিলা করার ছক কষতে তিনদিনের বৈঠকে বসছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা বা আরএসএস। দ্বিতীয় ঢেউয়ের বিভীষিকা যাতে তৃতীয় ঢেউতে সহ্য করতে না হয়, সেই লক্ষ্যে আগেভাগে একটি পরিকল্পনা তৈরি করতেই এই বৈঠক ডাকা হয়েছে আরএসএস-এর তরফে।

সম্প্রতি কেন্দ্রের মোদী সরকার নিজেদের সপ্তম বর্ষ পূর্ণ করেছে। তবে এই সময় কোভিড মোকাবিলা নিয়ে প্রবল চাপে রয়েছে তারা। এই আবহে সরকারের পথ প্রদর্শক হতে বদ্ধপরিকর আরএসএস। উল্লেখ্য, চলবি বছর বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হওয়া বিধানসভা নির্বাচনে সেই অর্থে ভালো ফল করতে পারেনি বিজেপি। যা নিয়ে চিন্তিত সংঘ পরিবার। এই আবহে আগামী বছর গোয়া, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর এবং পঞ্জাবে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। একমাত্র পঞ্জাব ছাড়া বাকি সবকটি রাজ্যেই শাসকের আসনে বিজেপি রয়েছে। তাই এই রাজ্যগুলিতে ক্ষমতা ধরে রাখা একটা বড় চ্যালেঞ্জ হতে চলেছে গেরুয়া শিবিরের কাছে।

যদিও এই বৈঠকের সঙ্গে রাজনীতির যোগ খুঁজতে নারাজ আরএসএস নেতৃত্ব। আরএসএস নেতৃত্বের বক্তব্য, মোহন ভআগবতের নেতৃত্বে সংঘের শীর্ষ নেতৃত্ব প্রত্যেক মাসেই আলোচনায় বসেন। করোনার জেরে সেই বৈঠক কিছুটা পিছিয়ে গিয়েছে। এদিকে এই বৈঠকের বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলছেন, করোনা আবহে সংঘের ত্রাণ বিতরণের কাজ, পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে আলোচনা হবে এই বৈঠকে। পাশাপাশি অতিমারীর জেরে যেভাবে দেশের অর্থনীতিতে ধস নেমেছে এবং বেকারত্ব বেড়েছে, তা নিয়েও আলোচনা হবে। আরএসএস নেতার এই বক্তব্য থেকে প্রায় পরিষ্কার যে বর্তমান পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের অবস্থান নিয়ে চিন্তিত আরএসএস। এবং বিজেপিকে সাহায্য করতে এবার পরিকল্পনা করতে চাইছেন সংঘ নেতৃত্ব।

সাধারণত, রাজনীতি থেকে নিজেদের দূরে সরিয়ে রাখে সংঘ পরিবার। তবে সরকারের সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলোচনা করে তাদের মতামত ব্যক্ত করেন ভআগবতরা। মূলত সেই মতামতের উপর ভিত্তি করেই বহু ক্ষেত্রে নীতি নির্ধারণ করে বর্তমান বিজেপি সরকার। শোনা যাচ্ছে, বর্তমান পরিস্থিতিতে ভোটমুখী উত্তরপ্রদেশ নিয়ে বিশেষ ভাবে চিন্তিত সংঘ পরিবার।

উত্তরপ্রদেশের দায়িত্বে থাকা দুই সংঘ নেতা ভাইয়াজি যোশী এবং জত্তত্রেয় হোসাবলে সম্প্রতি উত্তরপ্রদেশে গিয়েছিলেন। সেই সফর প্রসঙ্গে সংঘের এক নেতা বলেন, 'দুই নেতাই উত্তরপ্রদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে অবগত। তাঁদের নজর মূলত সেই সমস্যাগুলোর উপর পড়েছে। সেই সমস্যাগুলো দূর করার বিষয়ে তাঁরা পরিকল্পনা করছেন।'

বন্ধ করুন