বাড়ি > ঘরে বাইরে > করোনার লক্ষণ আছে কিন্তু অ্যান্টিজেন টেস্ট নেগেটিভ এলে RT-PCR আবশ্যক, বলল কেন্দ্র
RT-PCR পরীক্ষা (Bloomberg)
RT-PCR পরীক্ষা (Bloomberg)

করোনার লক্ষণ আছে কিন্তু অ্যান্টিজেন টেস্ট নেগেটিভ এলে RT-PCR আবশ্যক, বলল কেন্দ্র

রাজ্যগুলিকে একসঙ্গে এই চিঠি লিখেছে স্বাস্থ্যমন্ত্রক ও আইসিএমআর।

কোনও ভাবে যাতে করোনা পজিটিভ রোগী অচিহ্নিত না থাকে, তার জন্য রাজ্যদের নয়া নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যে সব ব্যক্তিদের করোনার লক্ষণ আছে, কিন্তু র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার নেগেটিভ আসছে, তাদের বাধ্যতামূলক ভাবে reverse transcription polymerase chain reaction (RT-PCR) পরীক্ষা করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। 

একসঙ্গে এই চিঠি লিখেছে স্বাস্থ্যমন্ত্রক ও আইসিএমআর। অনেক রাজ্য থেকে এই খবর পাওয়া যাচ্ছিল রাজ্যগুলি এই নিয়ম মানছিল না। সেই কারণেই এবার কড়া চিঠি পাঠানো হল। কোনও ব্যক্তির করোনা থাকলেও যদি সেটা শনাক্ত না হয়, তাহলে অনেক বেশি সংখ্যক মানুষের মধ্যে সেটা ছড়িয়ে যেতে পারে বলেই জানিয়েছে মন্ত্রক। 

অ্যান্টিজেন টেস্ট দিয়ে দ্রুত অনেক মানুষের টেস্ট করা সম্ভব হলেও সেটা যে RT-PCR-এর বিকল্প নয় সেটা স্পষ্ট করে বলা হয়েছে। রাজ্যদের বলা হয়েছে প্রতি জেলায় মনিটারিং মেকানিজম রাখতে হবে। সেই কাজ পর্যবেক্ষণ করা হবে রাজ্যস্তরে। 

বর্তমানে যত টেস্টিং হয়েছে তার প্রায় ৩০-৪০ শতাংশ হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। কিন্তু সমস্যা হচ্ছে প্রায় ১৫-২০ শতাংশ ক্ষেত্রে এই টেস্ট ভুল ফলাফল দেয়। যাদের করোনা আছে তাদের ক্ষেত্রেও নেগেটিভ দিয়ে দেয়। যাদের কোনও লক্ষণ নেই, সেই ক্ষেত্রে কিছু করার নেই। কিন্তু কমপক্ষে যাদের শরীরে করোনার চিহ্ন আছে, তাদের ক্ষেত্রে নেগেটিভ ফলাফল হলে RT-PCR করাতেই হবে, সেই নির্দেশই দিল কেন্দ্র। কিন্তু শেষ বিচারে এটি আদৌ মানা হচ্ছে কি না, সেটা কি করে বোঝা যাবে, সেই নিয়ে প্রশ্ন থেকেই গেল। 

বন্ধ করুন