বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার লক্ষণ আছে কিন্তু অ্যান্টিজেন টেস্ট নেগেটিভ এলে RT-PCR আবশ্যক, বলল কেন্দ্র

করোনার লক্ষণ আছে কিন্তু অ্যান্টিজেন টেস্ট নেগেটিভ এলে RT-PCR আবশ্যক, বলল কেন্দ্র

RT-PCR পরীক্ষা (Bloomberg)

রাজ্যগুলিকে একসঙ্গে এই চিঠি লিখেছে স্বাস্থ্যমন্ত্রক ও আইসিএমআর।

কোনও ভাবে যাতে করোনা পজিটিভ রোগী অচিহ্নিত না থাকে, তার জন্য রাজ্যদের নয়া নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যে সব ব্যক্তিদের করোনার লক্ষণ আছে, কিন্তু র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার নেগেটিভ আসছে, তাদের বাধ্যতামূলক ভাবে reverse transcription polymerase chain reaction (RT-PCR) পরীক্ষা করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। 

একসঙ্গে এই চিঠি লিখেছে স্বাস্থ্যমন্ত্রক ও আইসিএমআর। অনেক রাজ্য থেকে এই খবর পাওয়া যাচ্ছিল রাজ্যগুলি এই নিয়ম মানছিল না। সেই কারণেই এবার কড়া চিঠি পাঠানো হল। কোনও ব্যক্তির করোনা থাকলেও যদি সেটা শনাক্ত না হয়, তাহলে অনেক বেশি সংখ্যক মানুষের মধ্যে সেটা ছড়িয়ে যেতে পারে বলেই জানিয়েছে মন্ত্রক। 

অ্যান্টিজেন টেস্ট দিয়ে দ্রুত অনেক মানুষের টেস্ট করা সম্ভব হলেও সেটা যে RT-PCR-এর বিকল্প নয় সেটা স্পষ্ট করে বলা হয়েছে। রাজ্যদের বলা হয়েছে প্রতি জেলায় মনিটারিং মেকানিজম রাখতে হবে। সেই কাজ পর্যবেক্ষণ করা হবে রাজ্যস্তরে। 

বর্তমানে যত টেস্টিং হয়েছে তার প্রায় ৩০-৪০ শতাংশ হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। কিন্তু সমস্যা হচ্ছে প্রায় ১৫-২০ শতাংশ ক্ষেত্রে এই টেস্ট ভুল ফলাফল দেয়। যাদের করোনা আছে তাদের ক্ষেত্রেও নেগেটিভ দিয়ে দেয়। যাদের কোনও লক্ষণ নেই, সেই ক্ষেত্রে কিছু করার নেই। কিন্তু কমপক্ষে যাদের শরীরে করোনার চিহ্ন আছে, তাদের ক্ষেত্রে নেগেটিভ ফলাফল হলে RT-PCR করাতেই হবে, সেই নির্দেশই দিল কেন্দ্র। কিন্তু শেষ বিচারে এটি আদৌ মানা হচ্ছে কি না, সেটা কি করে বোঝা যাবে, সেই নিয়ে প্রশ্ন থেকেই গেল। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মাসের প্রথম দিন? জানুন রাশিফল শুক্র থেকে বৃষ্টি শুরু বাংলায়; শনি, রবি ও সোমে ৪০ কিমিতে হবে ঝড়, কোথায় সতর্কতা? ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.