বাংলা নিউজ > ঘরে বাইরে > RTI: মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে ফুল, আলো, টয়লেটে কত খরচ হয়েছিল জানেন?

RTI: মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে ফুল, আলো, টয়লেটে কত খরচ হয়েছিল জানেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo) (PTI)

২০১৯ সালের ৩০শে মে তিনি প্রথম আরটিআই ফাইল করেন। তিনি গোটা অনুষ্ঠানের খাওয়া দাওয়া থেকে বিদেশি অভ্যাগতদের বিমান ভাড়া সব জানতে চেয়েছিলেন।

২০১৯ সালের মে মাস। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্শিতে বসেছিলেন নরেন্দ্র মোদী। দিনটার কথা মনে পড়ছে? রাষ্ট্রপতি ভবনের সেই শপথ গ্রহণ অনুষ্ঠানের কথা। সেই অনুষ্ঠানে মোবাইল টয়লেট, লাইট, সাউন্ড সিস্টেম, ফুল দিয়ে সাজানো এসব মিলিয়ে কত খরচ হতে পারে? এনিয়েই জানতে চেয়ে রাইট টু ইনফরমেশন অ্যাক্ট অনুসারে আবেদন করেছিলেন আরটিআই অ্যাক্টিভিস্ট টি নরসিমা মুর্তি। বহু পথ ঘুরে তিনি উত্তর পেয়েছেন। তবে তাঁর দাবি, যে সমস্ত প্রশ্নের উত্তর তিনি জানতে চেয়েছিলেন তার সবটা তিনি পাননি। তাঁকে জানানো হয়েছে ৭৩ লক্ষ টাকা ওই সমস্ত খাতে খরচ করা হয়েছিল।

 

আর এই উত্তরটা পেতে তাঁকে কার্যত বহু কাঠখড় পোড়াতে হয়েছে। ২০১৯ সালের ৩০শে মে তিনি প্রথম আরটিআই ফাইল করেন। তিনি গোটা অনুষ্ঠানের খাওয়া দাওয়া থেকে বিদেশি অভ্যাগতদের বিমান ভাড়া সব জানতে চেয়েছিলেন। এরপর তাঁর সেই প্রশ্ন প্রেসিডেন্টের সচিবালয়, প্রেসিডেন্টের এস্টেট ডিভিশন, পূর্ত দফতরের উদ্যানপালন বিভাগেও পাঠানো হয়। এরপর ২০১৯ সালের ৫ই জুলাই প্রেসিডেন্টের সচিবালয় থেকে তাঁকে জানানো হয়, ওই কর্মসূচিতে কোনও আলাদা অ্যাকাউন্ট ছিল না।

ওই বছরের জুলাই মাসে ফের লেখালেখি শুরু করেন তিনি। এরপর ৮ অগস্ট তিনি মোবাইল টয়লেটের খরচ জানতে পারেন। ফের তিনি সব হিসাব জানতে চান। এরপর গত বছর ডিসেম্বর মাসে তাঁকে জানানো হয় মোবাইল টয়লেট, লাইট, সাউন্ড ও ফুল দিয়ে সাজানো বাবদ মোট খরচ হয়েছিল ৭৩,১৫, ৫০৫ টাকা। এর মধ্যে টয়লেটে ৩২,১১,৯৫৩টাকা, ১১,৭৯,৭৫০ টাকা অস্থায়ী আলোতে, ১৮,৬৩, ৭৪৪ টাকা সাউন্ড সিস্টেমে ও ১০,৬০,০৫৮ টাকা ফুল ও গাছ দিয়ে সাজানোতে খরচ হয়েছিল। তবে হাল না ছেড়ে এখনও পুরো খরচ জানার জন্য চিঠি চাপাটি পাঠাচ্ছেন ওই ব্যক্তি। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

২ মার্চ অবধি ভাগ্যবান থাকবে ৩ রাশি, শুক্রর কৃপায় প্রেমজীবনে আসবে সুখ, বাড়বে বৈভব BJPকে আটকাতে সন্দেশখালিতে রাজনৈতিক ১৪৪ ধারা জারি হয়েছে: সুকান্ত বেলিবাম্প নিয়ে মারামারি! আর্টিকেল ৩৭০ শনিবার ব্যবসা করে ৭.৫ কোটির, ২ দিনের আয় কত 'জিম্বাবর' বলে বিদ্রুপ, দর্শকদের জলের বোতল ছুঁড়ে মারতে গেলেন বাবর আজম- ভিডিয়ো আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল বিয়ের আসরে গিয়ে মত বদল করা প্রতারণা নয়, রায় সুপ্রিম কোর্টের শুধু খাবারের স্বাদই বাড়ায় না, চমৎকার গুণ রয়েছে কারি পাতায়! খেলে কী কী লাভ হয় একের পর এক তৃণমূল নেতাকে ফোন করে পদের টোপ, প্রতারণায় হাত পাকিয়েছিলেন অঞ্জন ন্যায় যাত্রায় শ্বশুরবাড়ি মোরাদাবাদে প্রিয়াঙ্কা গান্ধী, দিলেন বিশেষ বার্তা T20-WC-য়ে IND vs PAK ম্যাচের টিকিট পেতে উন্মাদনা তুঙ্গে! চাহিদা বাড়ল ২০০ শতাংশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.