বাংলা নিউজ > ঘরে বাইরে > Changes From 1 February: আজ থেকে শুরু হল এইসব পরিবর্তন! প্রভাব পড়বে পকেটে

Changes From 1 February: আজ থেকে শুরু হল এইসব পরিবর্তন! প্রভাব পড়বে পকেটে

গ্রাফিক্স: হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick/HT Bangla)

ফেব্রুয়ারি শুরু হয়ে গেল। এই ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে। এগুলির সরাসরি আপনার পকেটে প্রভাব পড়বে। ১ ফেব্রুয়ারি বাজেটও পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যদিও সেগুলি মূলত নতুন অর্থবর্ষের জন্য নয়া নীতি। ফলে তা ১ এপ্রিল থেকে প্রযোজ্য।

Changes From 1 February: দেখতে দেখতে ২০২৩-এর প্রথম মাস শেষ। ফেব্রুয়ারি শুরু হয়ে গেল। এই ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে। এগুলির সরাসরি আপনার পকেটে প্রভাব পড়বে।

১ ফেব্রুয়ারি বাজেটও পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যদিও সেগুলি মূলত নতুন অর্থবর্ষের জন্য নয়া নীতি। ফলে তা ১ এপ্রিল থেকে প্রযোজ্য।

নির্বাচনের আগে এই বাজেট নিয়ে আমজনতার প্রত্যাশা তুঙ্গে। কিন্তু তার আগেই, ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকেই বেশ কিছু বদল আসতে চলেছে, যা সরাসরি আমজনতার পকেটে প্রভাব ফেলবে। আরও পড়ুন: বাজেট পেশ হবে আজ, থাকবে কোনও চমক?

ব্যাঙ্ক অফ বরোদায় ক্রেডিট কার্ড পেমেন্ট

ব্যাঙ্ক অফ বরোদার ক্রেডিট কার্ডধারীদের জন্য এটি বড় ধাক্কা। ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ব্যাঙ্ক অফ বরোদায় ক্রেডিট কার্ডে একই ক্যালেন্ডার মাসে দ্বিতীয় লেনদেনের ক্ষেত্রে ১% ফি চার্জ করা হবে। অর্থাত্, আপনি যদি আপানা BoB ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০,০০০ টাকা পেমেন্ট করেন, সেক্ষেত্রে আপনার লেনদেনের উপর ১০০ টাকার ফি কাটা হবে।

এর আগে ১ জানুয়ারি থেকে HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এই নিয়মটি চালু হয়েছে।

গাড়ির দাম বাড়াচ্ছে Tata মোটর্স

গত সপ্তাহেই গাড়ির দাম বৃদ্ধির পরিকল্পনা জানায় টাটা মোটর্স। সমস্ত যাত্রীবাহি গাড়ির দামই ১.২% বাড়ানো হচ্ছে। গাড়ি নির্মাণের খরচ, নিয়ন্ত্রক নিয়মের কারণে পরিবর্তন ইত্যাদি কারণেই দাম বাড়ানো হচ্ছে। ১ ফেব্রুয়ারি থেকে বর্ধিত দাম প্রযোজ্য হবে।

পুরনো যানবাহন বন্ধ

১ ফেব্রুয়ারি থেকে নয়ডায় ১৫ বছরের পুরনো পেট্রোল গাড়ি এবং ১০ বছরের পুরনো ডিজেল গাড়ি বাতিল করা হবে। এটি আপাতত নয়ডার বিষয় মনে হতেই পারে। কিন্তু আগামিদিনে এই নিয়ম দেশের সকল প্রান্তে প্রযোজ্য হতে পারে। সেক্ষেত্রে গাড়ি মালিকদের পক্ষে এই নীতির বিষয়ে ওয়াকিবহাল থাকা প্রয়োজন।

কেন্দ্রীয় বাজেট

এদিন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আগামী সাধারণ নির্বাচনের আগে এটিই শেষ কেন্দ্রীয় বাজেট। এদিকে ২০২৩ সাল জুড়ে বিশ্বে মন্দার আবহ থাকবে। এমতাবস্থায় মন্দা মোকাবিলা ও আমজনতাকে খুশি করা, দুই দিকেই নজর দিতে হবে কেন্দ্রকে। ফলে এবারের বাজেট বেশ চ্যালেঞ্জিং হতে চলেছে। আরও পড়ুন: রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ নির্মলার, বাজেটে কতটা আশা পূরণ হবে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্ত শুরু হতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি! আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের বয়সের সঙ্গে সঙ্গে প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষদের, কীভাবে ধরে রাখা যায় এটি বুধাদিত্য রাজযোগে ৫ রাশির ভাগ্য চমকাবে, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল আনোয়ার-কাণ্ডের মধ্যেই FIFA প্রেসিডেন্টের সঙ্গে হাসিমুখে ছবি গোয়েঙ্কার! ছড়াল মিম গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে গিয়েও উঠে দাঁড়ালেন ট্রাম্প, হামলা নিয়ে কী বললেন তিনি? রবিবারে হাসতে হবে কিন্তু! পড়ুন দিনের সেরা ৫ জোকস, ছুটির দিন আরও একটু মজার হোক

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.