বাংলা নিউজ > ঘরে বাইরে > Ruskin Bond: ‘আমি বিদেশি নই, তবুও মন্দিরে প্রবেশের জন্য অতিরিক্ত টাকা দিয়েছি, আক্ষেপ রাসকিন বন্ডের

Ruskin Bond: ‘আমি বিদেশি নই, তবুও মন্দিরে প্রবেশের জন্য অতিরিক্ত টাকা দিয়েছি, আক্ষেপ রাসকিন বন্ডের

বন্ডকে মন্দিরে যেতে বাড়তি টাকা দিতে হয়েছিল। (PTI)

Ruskin Bond: রাসকিন বন্ডকে দেখতে বিদেশিদের মতন। নামটিও অনেকটা একইরকম। তাই তাঁকে মন্দিরে যেতে বাড়তি টাকা দিতে হয়েছিল।

বিদেশিদের মতো দেখতে হলেই, কেউ বিদেশি হয়ে যান না। নাম-রুপ, জাতীয়তার প্রমাণ নয়। ভারতীয় হয়েও বিদেশিদের মতো ব্যবহারের সম্মুখীন হয়ে আক্ষেপ প্রকাশ করেছেন রাসকিন বন্ড। একজন বিখ্যাত লেখক তিনি, লিখেছেন 'দ্য রুম অন দ্য রুফ', 'দ্য ব্লু আমব্রেলা' এবং অ্যাংরি রিভারের মতো বই। পদ্মশ্রী ও পদ্মভূষণে সম্মানিত এই ভারতীয় লেখক দেখতে অনেকটা বিদেশিদের মতন। তাই তাঁকে ভারতীয় মন্দিরে ঢুকতে গিয়েও হেনস্থার মুখে পড়তে হয়েছিল। সম্প্রতি, সংবাদ সংস্থা পিটিআই-কে এমনই একটি ঘটনার কথা খুলে বলেছেন বন্ড, যা নিয়ে তুমুল আলোচনা চলছে।

ওড়িশার বিখ্যাত কোনারক সূর্য মন্দিরে ঢুকতে গিয়ে, এমন সমস্যায় পড়তে হয়েছিল লেখককে। সেখানকার কর্তৃপক্ষ তাঁকে বিদেশী বলে মনে করেছিল। প্রকৃতপক্ষে, বেশিরভাগ পর্যটন স্থান দুই ধরণের ফি নেয়। একটি ভারতীয় নাগরিকদের জন্য এবং অন্যটি বিদেশী নাগরিকদের জন্য। ভারতীয় নাগরিকদের তুলনায় বিদেশি নাগরিকদের, মন্দিরে প্রবেশ করতে গেলে বেশি টাকা দিতে হয়। আর এই বিদেশি নিয়মের ফাঁদেই পড়েছিলেন বন্ড।

রাসকিন বন্ড পৌঁছেছিলেন কোনার্ক সূর্য মন্দিরে। এখানে মানুষ তাঁকে বিদেশী মনে করে বসেছিলেন। মন্দিরের কর্মকর্তারা তাঁকে বিদেশি নাগরিকদের জন্য বিশেষ একটি টিকিট নিতে বলেছিলেন।

রাসকিন বন্ড তাঁদের বোঝানোর চেষ্টা করেছিলেন। জানিয়েছিলেন, তিনি ভারতের বাসিন্দা। কিন্তু তা সত্ত্বেও কর্মকর্তারা তাঁর কথা শোনেননি। এরপর তর্ক এড়াতে অতিরিক্ত টাকা দিয়ে বিদেশি নাগরিকদের জন্য টিকিট কিনে নিয়েছিলেন যদিও।

কিন্তু সেই আক্ষেপ এখনও রয়ে গিয়েছে লেখক বন্ডের মনে। কারণ এদিন সাক্ষাৎকার দেওয়ার সময় বন্ড আরও বলেছিলেন যে, ওই মন্দিরে ঢোকার মুখে তাঁর পেছনে একজন সর্দার দাঁড়িয়ে ছিলেন। যার ব্রিটিশ পাসপোর্ট ছিল। কিন্তু তা সত্ত্বেও তাঁকে বিদেশি নাগরিকদের জন্য টিকিট কিনতে বলা হয়নি। কারণ তাঁকে একেবারেই বিদেশিদের মতো দেখতে ছিল না।

প্রসঙ্গত, ৯০ বছর বয়সী রাসকিন বন্ড ১৯৩৪ সালে হিমাচল প্রদেশের কাসাউলিতে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা-মা ছিলেন ব্রিটিশ। বন্ড সর্বদা নিজেকে একজন ভারতীয় হিসাবে বর্ণনা করেছেন এবং বহু বছর ধরে ভারতে বসবাসও করছেন। এর আগে, বন্ড বলেছিলেন যে তিনি কেবল জন্মগতভাবে নয়, পছন্দের নিরিখেও একজন ভারতীয়। তিনি ৫০০ টিরও বেশি ছোটগল্প, প্রবন্ধ এবং উপন্যাস লিখেছেন। এর মধ্যে রয়েছে শিশুদের জন্য ৬৯টি বই। পদ্মশ্রী এবং পদ্মভূষণ ছাড়াও, তিনি জন লেভেলিন রাইস অ্যাওয়ার্ড এবং সাহিত্য একাডেমি পুরস্কার সহ অনেক মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ' শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের? ভুয়ো পুলিশ-CBI অফিসার সেজে প্রতারণা কলকাতার মহিলার সঙ্গে, খোয়া গেল মোটা অঙ্ক সোশ্যাল মাধ্যমে কুরুচিকর মন্তব্য, জেলারই TMC নেতার বিরুদ্ধে থানায় হুমায়ূন কবীর বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো হিমোফিলিয়ার জীবনদায়ী ওষুধের আকাল রাজ্যের ইএসআই হাসপাতালে, দিশাহারা রোগীর পরিজনরা পরপর চলল ৩০ রাউন্ড গুলি, বার্গার কিংয়ে শুটআউটের হাড়হিম করা ভিডিয়ো প্রকাশ্যে জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান

T20 WC 2024

বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.