বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিসেম্বরেই ভারতে আসছে রাশিয়ায় স্পুটনিক লাইট কোভিড ভ্যাকসিন
ডিসেম্বরেই স্পুটনিক লাইট আসছে ভারতে  (PTI Photo)  (PTI)
ডিসেম্বরেই স্পুটনিক লাইট আসছে ভারতে  (PTI Photo)  (PTI)

ডিসেম্বরেই ভারতে আসছে রাশিয়ায় স্পুটনিক লাইট কোভিড ভ্যাকসিন

  • রাশিয়ার স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে এই টিকা ১২-১৭ বছর বয়সীদের দেওয়া যেতে পারে।

ডিসেম্বরের মধ্যে ভারতে আসছে স্পুটনিক লাইট কোভিড-১৯ ভ্যাকসিন। রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড সিইও কিরিল দিমিট্রিয়েভ বুধবার এই বার্তা দিয়েছেন। রাশিয়ার স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে এই টিকা ১২-১৭ বছর বয়সীদের দেওয়া যেতে পারে। ডিসেম্বরের শেষের দিকে এই টিকা পাওয়া যাবে। রাশিয়ার পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রে নাবালকদের উপযোগী এই টিকা একটি নতুন দরজা খুলে দেবে। এমনটাও দাবি করা হচ্ছে বিভিন্ন মহলের তরফে। এদিকে কবে শিশুদের টিকা দেওয়ার কাজ শুরু হবে ভারতে এনিয়ে কার্যত হাপিত্যেশ করে বসে রয়েছেন অভিভাবকদের অনেকেই। তাঁদের জন্য এবার আশার বার্তা স্পুটনিকের তরফে। 

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড সিইও কিরিল দিমিট্রিয়েভ জানিয়েছেন আমাদের আশা ডিসেম্বরেই ভারতে স্পুটনিক লাইট লঞ্চ করবে। আমরা ভারতীয় ইনস্টিটিউটের সঙ্গে একযোগে এনিয়ে কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন তিনি। সেরাম ইনস্টিটিউট ভারতে আমাদের টিকার উৎপাদনের অংশীদার। ভারতের টিকাকরণ অভিযানে স্পুটনিক বড় ভূমিকা নেবে। 

এদিকে চলতি সপ্তাহেই ফের করোনার প্রকোপ দেখা দিয়েছে রাশিয়ার বিভিন্ন অংশে। সংক্রমণও ক্রমাগত ছড়়াচ্ছে। অন্যদিকে ভারতে করোনার দাপট কিছুটা কমলেও সতর্ক থাকার কথা পরামর্শ জানিয়েছে সরকার।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন