বাংলা নিউজ > ঘরে বাইরে > War Update: ইউক্রেনের শহর থেকে পুরোপুরি সরল রাশিয়ার সেনা, জানিয়ে দিল Russia

War Update: ইউক্রেনের শহর থেকে পুরোপুরি সরল রাশিয়ার সেনা, জানিয়ে দিল Russia

খেরশন রিজিয়নে এভাবেই রাশিয়ার হানায় ক্ষতিগ্রস্ত হয়েছিল দরজা, তার পেছনেই শিশুর হাসিমুখ REUTERS/Valentyn Ogirenko (REUTERS)

খেরশনের প্রশাসনিক বিল্ডিংয়ের মাথায় ইউক্রেনের পতাকা উড়ছে বলেও দেখা হয়েছে।বিবিসি সূত্রে এমনই খবর। তবে বাস্তবে খেরশন কার দখলে রয়েছে তা এখনও পরিষ্কার নয়। তবে সেখানে রাশিয়ানদের উপস্থিতি সেভাবে দেখা যাচ্ছে না।

ইউক্রেনের খেরশন শহর থেকে রাশিয়ার সেনা সরানোর নির্দেশ দিয়েছিল রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রক। বর্তমানে তার অগ্রগতি কতটা হল? সেটাই একঝলকে দেখে নেওয়া যাক।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে দক্ষিণ ইউক্রেনের খেরশন শহর থেকে সেনা সরানোর কাজ শেষ হয়েছে।

মস্কোর মন্ত্রকের তরফে বলা হয়েছে, নিপ্রো নদীর পূর্ব পাড়ে সমস্ত সেনা সরানো হয়েছে।

ওয়েস্ট ব্যাঙ্কে কোনও সেনা সরঞ্জাম বা অস্ত্র নেই।

ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আগ্রাসনের পর থেকেই খেরশন শহরকে দখল করেছিল রাশিয়া। সেই নিরিখে সেই শহর থেকে রাশিয়ার সেনার পিছু সরে আসা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

এদিকে ছবিতে দেখা যাচ্ছে রাশিয়ার বাহিনী যে ব্রিজ ব্যবহার করত তা ধ্বংস করা হয়েছে।

তবে কেন এই ব্রিজটিকে ধ্বংস করা হয়েছে তা নিয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে রাশিয়ানরা নিজেরাই সেটা ধ্বংস করে দিয়েছে।

এর মধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি জানিয়েছেন, ইউক্রেনের বাহিনী প্রচুর শহর ও গ্রামে পুনরায় নিজেদের আয়ত্তে নিয়ে এসেছে। খেরশনের দিকেও এগোচ্ছে বাহিনী।

এদিকে খেরশনের প্রশাসনিক বিল্ডিংয়ের মাথায় ইউক্রেনের পতাকা উড়ছে বলেও দেখা হয়েছে।বিবিসি সূত্রে এমনই খবর। তবে বাস্তবে খেরশন কার দখলে রয়েছে তা এখনও পরিষ্কার নয়। তবে সেখানে রাশিয়ানদের উপস্থিতি সেভাবে দেখা যাচ্ছে না।

 

বন্ধ করুন