বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতকে S-400 এয়ার ডিফেন্স সিস্টেম সরবরাহ শুরু করেছে রাশিয়া: রিপোর্ট
ভারতের হাতে আসছে S-400 সিস্টেম (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)
ভারতের হাতে আসছে S-400 সিস্টেম (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)

ভারতকে S-400 এয়ার ডিফেন্স সিস্টেম সরবরাহ শুরু করেছে রাশিয়া: রিপোর্ট

  • চিন এবং তুরস্কের কাছে আগের থেকেই S-400 মিসাইল সিস্টেম আছে।

ভারতকে S-400 সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম সরবরাহ করা শুরু করেছে রাশিয়া। ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশনের পরিচালক দিমিত্রি শুগায়েভ দুবাই এয়ারশোর আগে স্পুটনিককে জানান, ডেলিভারিগুলি পরিকল্পনা অনুযায়ী চলছে। তিনি বলেন, 'ভারতের কাছে S-400 বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সরবরাহ শুরু হয়েছে এবং কাজটি সময়সূচী অনুযায়ী চলছে।'

ইতিমধ্যেই চিন এবং তুরস্কের হাতে আছে S-400 মিসাইল সিস্টেম। রাশিয়া এবং ভারত ২০১৮ সালের অক্টোবরে S-400 সরবরাহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দ্বিপাক্ষিক সম্মেলনের সময় ভারত ও রাশিয়া ৫.৪ বিলিয়ন ডলারের ক্ষেপণাস্ত্র চুক্তি স্বাক্ষর করে।

অগস্টে রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক সংস্থা রোসোবোরোনেক্সপোর্টের প্রধান আলেকজান্ডার মিখিভ স্পুটনিককে জানিয়েছিলেন যে মধ্যপ্রাচ্য, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং আফ্রিকার সাতটি দেশের সাথে S-400 বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের বিষয়ে আলোচনা চলছে। আদতে এই S-400 ক্ষেপণাস্ত্রগুলি পুরোনো S-300 ক্ষেপণাস্ত্রেরই উন্নততর সংস্করণ। S-300 ক্ষেপণাস্ত্রগুলি রাশিয়ান সেনায় আগে ব্যবহার করা হত। এবার তারই উন্নত সংস্করণটি পেতে চলেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক।

বন্ধ করুন