বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine War: ভাষণ শুরু রাশিয়ার মন্ত্রীর, ইউক্রেনের ঘটনায় UN-র কক্ষত্যাগ একাধিক দেশের

Russia-Ukraine War: ভাষণ শুরু রাশিয়ার মন্ত্রীর, ইউক্রেনের ঘটনায় UN-র কক্ষত্যাগ একাধিক দেশের

বক্তব্য রাখছেন রাশিয়ার মন্ত্রী। কক্ষ ছাড়ছেন একাধিস দেশের প্রতিনিধিরা। (ছবি সৌজন্যে রয়টার্স)

‘ওয়াক আউটের’ পর জেনেভায় কক্ষের বাইরে গোল হয়ে দাঁড়িয়ে বৈঠক করেন কূটনীতিবিদরা।

রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে শুরু হচ্ছিল রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই লাভরভের ভাষণ। সেইসময় ইউক্রেনে রাশিয়ার ‘সামরিক অভিযানের’ প্রতিবাদে কক্ষত্যাগ করলেন একাধিক দেশের কূটনীতিবিদরা। কক্ষের বাইরে তাঁরা ইউক্রেনের পতাকা ধরে বৈঠক করেন।

মঙ্গলবার রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে দেন রাশিয়ার প্রতিরক্ষমন্ত্রী ভাষণ। অধিবেশনে তাঁর সশরীরে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু শেষমুহূর্তে আসতে পারেননি তিনি। রেকর্ড করা ভাষণ শুরুর আগেই ব্রিটেন, আমেরিকা এবং ফ্রান্স-সহ একাধিক দেশের প্রতিনিধিরা কক্ষ ছেড়ে বেরিয়ে যান। ‘ওয়াক আউটের’ পর জেনেভায় কক্ষের বাইরে গোল হয়ে দাঁড়িয়ে বৈঠক করেন। হাতে ছিল ইউক্রেনের পতাকা।

তারইমধ্যে মঙ্গলবার ইউরোপিয়ান ইউনিয়নের বৈঠকে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যে অধিবেশনে অনেকেই ইউক্রেনের সমর্থনে পোস্টার নিয়ে এসেছিলেন। ইউক্রেনের পতাকা রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে হলুদ-নীল জামা পরেছিলেন। সেই আবহের মধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘ইউরোপের সমানাধিকার পাওয়া সদস্য হওয়ার জন্যও লড়াই করছি আমরা। ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়া ইউক্রেন একা হয়ে যাবে। প্রমাণ করুন যে আপনারা আমাদের সঙ্গে আছেন এবং আমাদের যেতে দেবেন না।’ তারপরই উঠে দাঁড়িয়ে হাততালি দেন বাকি সদস্যরা। পুরো কক্ষ গমগম করতে থাকে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে ইউক্রেনে 'সামরিক অভিযান' শুরু করেছে রাশিয়া। মঙ্গলবার সকাল থেকেই ইউক্রেনের তরফে দাবি করা হতে থাকে, কিয়েভের উত্তরে এবং খারকিভ ও চেরনিহিভের আশেপাশে বোমা বর্ষণের মাত্রাও বাড়িয়েছে রাশিয়া। খারকিভে গোলাবর্ষণে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া ইউক্রেনে এখনও পর্যন্ত ৩৫০ জনের বেশি সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। পালটা রাশিয়ান ফৌজিদের খতম করা হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। রাশিয়াও ইউক্রেনের ফৌজিদের হত্যা করা হয়েছে বলে দাবি করেছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী মঙ্গলে পরীক্ষা, বুধেই UGC-NET বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর ‘BJP কর্মীকে পিটিয়ে মেরেছে পুলিশ’ বলে অভিযোগ, স্ত্রীর সামনে ময়নাতদন্তের নির্দেশ কেন্দ্রীয় বাহিনী থাকায় বিদ্যুতের বিল এল ৪০,০০০ টাকা! রাজ্যকে চিঠি স্কুলগুলির T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

T20 WC 2024

T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.