বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine War: ভাষণ শুরু রাশিয়ার মন্ত্রীর, ইউক্রেনের ঘটনায় UN-র কক্ষত্যাগ একাধিক দেশের
বক্তব্য রাখছেন রাশিয়ার মন্ত্রী। কক্ষ ছাড়ছেন একাধিস দেশের প্রতিনিধিরা। (ছবি সৌজন্যে রয়টার্স)

Russia-Ukraine War: ভাষণ শুরু রাশিয়ার মন্ত্রীর, ইউক্রেনের ঘটনায় UN-র কক্ষত্যাগ একাধিক দেশের

  • ‘ওয়াক আউটের’ পর জেনেভায় কক্ষের বাইরে গোল হয়ে দাঁড়িয়ে বৈঠক করেন কূটনীতিবিদরা।

রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে শুরু হচ্ছিল রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই লাভরভের ভাষণ। সেইসময় ইউক্রেনে রাশিয়ার ‘সামরিক অভিযানের’ প্রতিবাদে কক্ষত্যাগ করলেন একাধিক দেশের কূটনীতিবিদরা। কক্ষের বাইরে তাঁরা ইউক্রেনের পতাকা ধরে বৈঠক করেন।

মঙ্গলবার রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে দেন রাশিয়ার প্রতিরক্ষমন্ত্রী ভাষণ। অধিবেশনে তাঁর সশরীরে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু শেষমুহূর্তে আসতে পারেননি তিনি। রেকর্ড করা ভাষণ শুরুর আগেই ব্রিটেন, আমেরিকা এবং ফ্রান্স-সহ একাধিক দেশের প্রতিনিধিরা কক্ষ ছেড়ে বেরিয়ে যান। ‘ওয়াক আউটের’ পর জেনেভায় কক্ষের বাইরে গোল হয়ে দাঁড়িয়ে বৈঠক করেন। হাতে ছিল ইউক্রেনের পতাকা।

তারইমধ্যে মঙ্গলবার ইউরোপিয়ান ইউনিয়নের বৈঠকে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যে অধিবেশনে অনেকেই ইউক্রেনের সমর্থনে পোস্টার নিয়ে এসেছিলেন। ইউক্রেনের পতাকা রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে হলুদ-নীল জামা পরেছিলেন। সেই আবহের মধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘ইউরোপের সমানাধিকার পাওয়া সদস্য হওয়ার জন্যও লড়াই করছি আমরা। ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়া ইউক্রেন একা হয়ে যাবে। প্রমাণ করুন যে আপনারা আমাদের সঙ্গে আছেন এবং আমাদের যেতে দেবেন না।’ তারপরই উঠে দাঁড়িয়ে হাততালি দেন বাকি সদস্যরা। পুরো কক্ষ গমগম করতে থাকে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে ইউক্রেনে 'সামরিক অভিযান' শুরু করেছে রাশিয়া। মঙ্গলবার সকাল থেকেই ইউক্রেনের তরফে দাবি করা হতে থাকে, কিয়েভের উত্তরে এবং খারকিভ ও চেরনিহিভের আশেপাশে বোমা বর্ষণের মাত্রাও বাড়িয়েছে রাশিয়া। খারকিভে গোলাবর্ষণে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া ইউক্রেনে এখনও পর্যন্ত ৩৫০ জনের বেশি সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। পালটা রাশিয়ান ফৌজিদের খতম করা হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। রাশিয়াও ইউক্রেনের ফৌজিদের হত্যা করা হয়েছে বলে দাবি করেছে।

বন্ধ করুন