বাংলা নিউজ > ঘরে বাইরে > রুশ সেনার কণ্ঠে রফির অবিস্মরণীয় গান, তোলপাড় টুইটার
মহম্মদ রফির অবিস্মরণীয় গান গাইলেন রুশ সেনাবাহিনীর ক্যাডেটরা।
মহম্মদ রফির অবিস্মরণীয় গান গাইলেন রুশ সেনাবাহিনীর ক্যাডেটরা।

রুশ সেনার কণ্ঠে রফির অবিস্মরণীয় গান, তোলপাড় টুইটার

  • ১৯৬৫ সালে মুক্তি পাওয়া হিন্দি ছবি ‘শহিদ’ ছবিতে মহম্মদ রফির গাওয়া গানটির জনপ্রিয়তা যে দেশ-কাল-পাত্রের সীমা বহু দিন আগেই অতিক্রম করেছে, তার প্রমাণ ফের পাওয়া গেল মস্কোয় রুশ সেনাবাহিনীর এক অনুষ্ঠানে।

‘অ্যায় ওয়াতান, অ্যায় ওয়াতান, হমকো তেরি কসম...।’ মহম্মদ রফির কণ্ঠে এই অবিস্মরণীয় গান গাইলেন রুশ সেনাবাহিনীর ক্যাডেটরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল সেই ভিডিয়ো।

শহিদ ভগত সিংয়ের জীবন অবলম্বনে নির্মিত হিন্দি ছবি ‘শহিদ’ মুক্তি পেয়েছিল ১৯৬৫ সালে। ছবিতে মহম্মদ রফির গাওয়া এই গানটির জনপ্রিয়তা যে দেশ-কাল-পাত্রের সীমা বহু দিন আগেই অতিক্রম করেছে, তার প্রমাণ এর আগেও পাওয়া গিয়েছে। সম্প্রতি ফের তার ঝলক দেখা গেল মস্কোয় রুশ সেনাবাহিনীর এক অনুষ্ঠানে।


সোশ্যাল মিডিয়া পোস্টে দেখা গিয়েছে, মস্কোর সেই অনুষ্ঠানে শহিদ ছবির সেই অবিস্মরণীয় দেশাত্মবোধক গান গেয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন রুশ সেনাবাহিনীর সদস্যরা।

ভিডিয়োটির ক্যাপশনে ভারত-রাশিয়া সৌভ্রাতৃত্বের উল্লেখ থাকায় স্বভাবতই তা দর্শকদের হৃদয় ছুঁয়ে গিয়েছে। কেউ কেউ রুশ সেনাবাহিনীর ক্যাডেটদের প্রশংমসায় পঞ্চমুখ হয়েছেন, তো কেউ আবার ভারত-রাশিয়া সম্পর্ক নিয়ে অভিভূত বোধ করেছেন। মহম্মদ রফির গায়কি এবং শহিদ ছবির আসল গানটির স্মৃতিচারণায় মুখর হয়েছেন অনেকে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে যৌথ সামরিক মহড়ায় ভারতের জাতীয় সংগীত পরিবেশন করে মুগ্ধ করেছিল আমেরিকার সেনা ব্যান্ড। সেই ভিডিয়োও সকলের মন ছুঁয়ে গিয়েছিল।

বন্ধ করুন