বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করছিল রাশিয়ার সংস্থা, কেন?

ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করছিল রাশিয়ার সংস্থা, কেন?

ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। REUTERS/Kacper Pempel//File Photo (REUTERS)

রিপোর্টে উল্লেখ করা হয়েছিল ফোনিক্স সেই ২০২২ সালে জানুয়ারি মাস থেকে সক্রিয় রয়েছে।এর আগে তারা জাপান ও ইংল্যান্ডের হাসপাতাল সংক্রান্ত ওয়েবসাইট হ্য়াক করার চেষ্টা করেছিল। মার্কিন সেনাদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতালের ওয়েবসাইটও তারা হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ।

ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। রাশিয়ার একটি সংস্থা এই অপকর্ম করার চেষ্টা করেছিল বলে অভিযোগ। এবার তা নিয়ে নড়েচড়ে বসছে ভারত। গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। 

 CloudSEK এর রিপোর্টে এই হ্যাক করার বিষয়টি সামনে আসছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমকে গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য অনুরোধ করেছে। রাশিয়ান হ্যাকার গ্রুপ ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটটি হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ।

সাইবার বিশেষজ্ঞদের তরফে জানানো হয়েছে, রাশিয়ান হ্যাকার গ্রুপ ফোনিক্স ভারতের ওয়েবসাইটকে হ্য়াক করার চেষ্টা করেছিল। মন্ত্রকের হেল্থ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম পোর্টালে প্রবেশের চেষ্টা করেছিল। সেখানে সমস্ত হাসপাতাল কর্মচারী ও চিকিৎসকদের সম্পর্কে তথ্য় রয়েছে। 

এক অফিসিয়াল সোর্সকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, আমরা বিস্তারিতভাবে তথ্য় চেয়েছি। সিইআরটি-ইনকে গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। হ্যাক করা নিয়ে যে রিপোর্ট সামনে এসেছে তা তারা দেখবে। তারা এবার রিপোর্ট সাবমিট করবে। CERT-In হল ভারতের নোডাল এজেন্সি। দেশের কম্পিউটার সংক্রান্ত যে কোনও সন্দেহজনক কাজ তারা খতিয়ে দেখে। সরকারি ও বেসরকারি সংস্থায় কম্পিউটার সংক্রান্ত ব্যাপার তারা খতিয়ে দেখে।

এদিকে ক্লাউডসেকের রিপোর্ট অনুসারে ওই গ্রুপ অয়েল প্রাইস ক্যাপ সংক্রান্ত ব্যাপারে ভারতের চুক্তি ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরে জি ২০তে স্যাংশানের জেরেই রাশিয়ান ওই সংস্থা ভারতের স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করতে চেয়েছিল বলে অভিযোগ। রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে যে অবরোধ আরোপ করা হয়েছিল তার জেরেই রাশিয়ার ওই সংস্থা ভারতের মন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ। 

রিপোর্টে উল্লেখ করা হয়েছিল ফোনিক্স সেই ২০২২ সালে জানুয়ারি মাস থেকে সক্রিয় রয়েছে।এর আগে তারা জাপান ও ইংল্যান্ডের হাসপাতাল সংক্রান্ত ওয়েবসাইট হ্য়াক করার চেষ্টা করেছিল। মার্কিন সেনাদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতালের ওয়েবসাইটও তারা হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ। ভারত কোনওভাবে ইউক্রেনকে সহায়তা করছে বলে দাবি করা হয়েছিল। আর তার জেরেই রাশিয়ার সংস্থা এবার ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করে বলে অভিযোগ।

ঘরে বাইরে খবর

Latest News

শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK বোন অর্পিতাকে নিয়ে ভাইজান সলমনও হাজির অনন্ত-রাধিকার রাজকীয় বিয়েতে! রীতি মেনে বিয়ের আগে অনন্তের মাথায় পাগড়ি বাঁধল আম্বানি পরিবার ভাইপোর বিয়েতে যাননি, সৌজন্য দেখিয়ে আম্বানি পরিবারের নিমন্ত্রণে বিয়েবাড়িতে মমতা ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.