বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করছিল রাশিয়ার সংস্থা, কেন?

ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করছিল রাশিয়ার সংস্থা, কেন?

ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। REUTERS/Kacper Pempel//File Photo (REUTERS)

রিপোর্টে উল্লেখ করা হয়েছিল ফোনিক্স সেই ২০২২ সালে জানুয়ারি মাস থেকে সক্রিয় রয়েছে।এর আগে তারা জাপান ও ইংল্যান্ডের হাসপাতাল সংক্রান্ত ওয়েবসাইট হ্য়াক করার চেষ্টা করেছিল। মার্কিন সেনাদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতালের ওয়েবসাইটও তারা হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ।

ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। রাশিয়ার একটি সংস্থা এই অপকর্ম করার চেষ্টা করেছিল বলে অভিযোগ। এবার তা নিয়ে নড়েচড়ে বসছে ভারত। গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। 

 CloudSEK এর রিপোর্টে এই হ্যাক করার বিষয়টি সামনে আসছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমকে গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য অনুরোধ করেছে। রাশিয়ান হ্যাকার গ্রুপ ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটটি হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ।

সাইবার বিশেষজ্ঞদের তরফে জানানো হয়েছে, রাশিয়ান হ্যাকার গ্রুপ ফোনিক্স ভারতের ওয়েবসাইটকে হ্য়াক করার চেষ্টা করেছিল। মন্ত্রকের হেল্থ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম পোর্টালে প্রবেশের চেষ্টা করেছিল। সেখানে সমস্ত হাসপাতাল কর্মচারী ও চিকিৎসকদের সম্পর্কে তথ্য় রয়েছে। 

এক অফিসিয়াল সোর্সকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, আমরা বিস্তারিতভাবে তথ্য় চেয়েছি। সিইআরটি-ইনকে গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। হ্যাক করা নিয়ে যে রিপোর্ট সামনে এসেছে তা তারা দেখবে। তারা এবার রিপোর্ট সাবমিট করবে। CERT-In হল ভারতের নোডাল এজেন্সি। দেশের কম্পিউটার সংক্রান্ত যে কোনও সন্দেহজনক কাজ তারা খতিয়ে দেখে। সরকারি ও বেসরকারি সংস্থায় কম্পিউটার সংক্রান্ত ব্যাপার তারা খতিয়ে দেখে।

এদিকে ক্লাউডসেকের রিপোর্ট অনুসারে ওই গ্রুপ অয়েল প্রাইস ক্যাপ সংক্রান্ত ব্যাপারে ভারতের চুক্তি ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরে জি ২০তে স্যাংশানের জেরেই রাশিয়ান ওই সংস্থা ভারতের স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করতে চেয়েছিল বলে অভিযোগ। রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে যে অবরোধ আরোপ করা হয়েছিল তার জেরেই রাশিয়ার ওই সংস্থা ভারতের মন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ। 

রিপোর্টে উল্লেখ করা হয়েছিল ফোনিক্স সেই ২০২২ সালে জানুয়ারি মাস থেকে সক্রিয় রয়েছে।এর আগে তারা জাপান ও ইংল্যান্ডের হাসপাতাল সংক্রান্ত ওয়েবসাইট হ্য়াক করার চেষ্টা করেছিল। মার্কিন সেনাদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতালের ওয়েবসাইটও তারা হ্যাক করার চেষ্টা করেছিল বলে অভিযোগ। ভারত কোনওভাবে ইউক্রেনকে সহায়তা করছে বলে দাবি করা হয়েছিল। আর তার জেরেই রাশিয়ার সংস্থা এবার ভারতের স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাক করে বলে অভিযোগ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী! IPL 2024: প্রথম দুটি হোম ম্যাচ কেন নিজেদের মাঠে খেলতে পারবে না দিল্লি ক্যাপিটালস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.