বাংলা নিউজ > ঘরে বাইরে > Russian Journalist to Sell Nobel Prize: ইউক্রেনের শিশুদের জন্য নিজের নোবেল শান্তি পুরস্কার নিলামে তুলছেন রুশ সাংবাদিক!
দিমিত্রি মুরাতভ (AP)

Russian Journalist to Sell Nobel Prize: ইউক্রেনের শিশুদের জন্য নিজের নোবেল শান্তি পুরস্কার নিলামে তুলছেন রুশ সাংবাদিক!

  • Russian Journalist to Sell Nobel Prize: নোবেল পুরস্কার পেয়েছিলেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ। পড়শি দেশে শান্তি ফেরাতে সেই নোবেল পুরস্কারই  বিক্রি করছেন তিনি। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের শিশুদের পুনর্বাসনে খরচ করা হবে নোবেল পুরস্কারের বিক্রির অর্থে।

শান্তি রক্ষার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ। পড়শি দেশে শান্তি ফেরাতে সেই নোবেল পুরস্কারই বিক্রি করছেন তিনি। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের শিশুদের জন্য নিজের নোবেল পুরস্কারটি বিক্রি করছেন দিমিত্রি। ইউক্রেনের শরণার্থীদের জন্য তার নোবেল পুরস্কারের মেডেলটি নিলামে তোলেন দিমিত্রি। নিলাম থেকে প্রাপ্ত অর্থ যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের শিশুদের জন্য খরচ করতে চলেছেন তিনি।

নিজের দেশে গণমাধ্যমের স্বাধীনতা নেই। তা সত্ত্বেও তিনি নিজের কাজ চালিয়ে যাওয়ার চেষ্টা চালান। তাঁর এই অক্লান্ত প্রচেষ্টা এবং অদম্য সাহসের জন্য গতবছর বিশ্ব শান্তির জন্য নোবেল পেয়েছিলেন দিমিত্রি। নোভায়া গ্যাজেটা নামক পত্রিকার সহ-প্রতিষ্ঠাতা হলেন দিমিত্রি। সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের নোবেল শান্তি পুরস্কারের অর্থ দিয়ে ১৯৯৩ সালে পত্রিকাটি প্রতিষ্ঠা করা হয়েছিল। সেই পত্রিকার প্রধান সম্পাদক হলেন দিমিত্রি। বর্তামানে তিনি রাশিয়া ছেড়ে পশ্চিম ইউরোপে গিয়েছেন। সেখান থেকে তিনি আমেরিকার নিউ ইয়র্কে পৌঁছাবেন। সেখানেই এই নোবেল পুরস্কারের নিলাম অনুষ্ঠিত হবে। অনলাইনেই নিলাম চলবে। 

দিমিত্রি জানান, তাঁর এই নোবেল পুরস্কার নিলামের থেকে যে অর্থ মিলবে তা তিনি ইউক্রেনীয় শিশুদের পুনর্বাসনের কাজে লাগাবেন। এর আগে তিনি নোবেল পুরস্কারের সঙ্গে প্রাপ্ত ৫ লাখ ডলারের নগদ অর্থও দান করার ঘোষণা করেছিলেন। আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে দিমিত্রি জানান, যেসব শিশু যুদ্ধে নিজের মা-বাবাকে হারিয়েছে তাদের জন্য তিনি উদ্বিগ্ন। পাশাপাশি তিনি জানান, তিনি এই পুরস্কার নিলামে তুলে একটি দৃষ্টান্ত স্থামন করতে চান। যাতে পরবর্তীকালে আরও রুশ নাগরিক ইক্রেনীয়দের সাহায্য করতে এগিয়ে আসেন। এর আগে ২০১৪ সালে রাশিয়া যখন ক্রাইমিয়া দখল করেছিল, তখনও দিমিত্রি রুশ সরকারের পদক্ষেপের বিরুদ্ধে সরব হয়েছিলেন।

 

 

 

 

 

 

 

  

বন্ধ করুন