বাংলা নিউজ > ঘরে বাইরে > Vladimir Putin: LGBTQ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের নয়া সিদ্ধান্ত, না-মানলেই জরিমানা

Vladimir Putin: LGBTQ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের নয়া সিদ্ধান্ত, না-মানলেই জরিমানা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন Sputnik/Mikhail Metzel/Pool via REUTERS  (via REUTERS)

রাশিয়া সরকার জানিয়েছে, কোনও বই যদি সমলিঙ্গের প্রতি সহানুভূতিশীল হয়, তাহলে তা বাজার থেকে তুলে নিতে হবে। বিক্রি করা যাবে না। যে সমস্ত সিনেমায় সমলিঙ্গকে সমর্থন করা হয়েছে, তা রাশিয়ায় নিষিদ্ধ।

এলজিবিটিকিউ সংক্রান্ত সমস্ত বিষয়ের ওপর নিষেধাজ্ঞা জারি রাশিয়ায়। গত ডিসেম্বর মাসে একটি নতুন আইন পাশ হয়েছে রাশিয়ায়। সেখানে বিষম লিঙ্গের বিয়েকেই একমাত্র 'স্বাভাবিক' বিষয় বলে জানানো হয়েছে। সমলিঙ্গের প্রেম, বিয়ে সমস্ত কিছুর উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। সম্প্রতি সমলিঙ্গের ওপর সহানুভূতিশীল বই, সিনেমা, শিল্পের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়ার সরকার।

সরকার জানিয়েছে, কোনও বই যদি সমলিঙ্গের প্রতি সহানুভূতিশীল হয়, তাহলে তা বাজার থেকে তুলে নিতে হবে। বিক্রি করা যাবে না। যে সমস্ত সিনেমায় সমলিঙ্গকে সমর্থন করা হয়েছে, তা রাশিয়ায় নিষিদ্ধ। শুধু তা-ই নয়, সোশ্যাল নেটওয়ার্কে কেউ যদি সমলিঙ্গের সমর্থনে কিছু লেখেন, তাহলে তাকে বিপুল পরিমাণ জরিমানা দিতে হবে। অর্থাৎ, সমলিঙ্গ প্রসঙ্গে কোনও আলোচনাই করা যাবে না। আইন করে এই সমস্ত কিছু নিষিদ্ধ করা হয়েছে। সূত্রের খবর, বহু রাশিয়ান রুবল পর্যন্ত জরিমানা হতে পারে।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের প্রভাব প্রায় সারা দেশেই পড়েছে। দুর্বল ইউক্রেনের পাশে দাঁড়াতে চেয়েছে অনেক দেশ। জার্মানি ইতিমধ্যেই ইউক্রেনকে নানা ভাবে সাহায্য করেছে। এবার আমেরিকা থেকে ড্রোন দুটি পেলে কৌশলগত ভাবে আরও শক্তিশালী হবে ইউক্রেন। ড্রোন দুটি যুদ্ধে প্রভাব ফেলবে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

টেলিভিশন এবং সংবাদমাধ্যমের জন্য একটি রেগুলেশন তৈরি করা হচ্ছে বলে রাশিয়ার একাধিক সংবাদপত্র রিপোর্ট প্রকাশ করেছে। রাশিয়ার এই নতুন আইনকে অনেকেই কালা কানুন বলে ব্যাখ্যা করছেন। দেশের ভিতর এবং বাইরে এ নিয়ে নিন্দা শুরু হয়েছে। অনেকেই এর প্রতিবাদ করেছেন। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য, যেভাবে সরকার এই আইন জারি করেছে, তাতে কোনও প্রতিবাদেই বিশেষ লাভ হবে বলে মনে হচ্ছে না।

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি চ্যানেল আই থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

ঘরে বাইরে খবর

Latest News

কলকাতায় একাকী পিয়া, প্রচণ্ড গরমে গুজরাটে অটো চালাচ্ছেন পরমব্রত শেষকৃত্যে যাওয়ার পথে নৌকাডুবি, মৃত ৫৮, ৩০০ জন থাকায় বাড়তে পারে মৃতের সংখ্যা ট্রাম্পের বিচার চলাকালীন গায়ে আগুন ধরিয়েছিলেন, মৃত্যু অ্যাজারেলোর, কে তিনি? মমতাকে কেন গ্রেফতার করে না? TMC-BJP জোট সরকার হবে, নতুন 'সেটিং' নিয়ে হাজির অধীর ঝুঁকিপূর্ণ বিনিয়োগে কাদের হতে পারে আর্থিক ক্ষতি? দেখুন কী বলছে সাপ্তাহিক রাশিফল ৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ‘পুরোটাই আনপ্ল্যানড!’ প্রাক্তন সৃজিতকে জড়িয়ে আদর,কী দেখে সারপ্রাইজড স্বস্তিকা ১৫ মাস আগে খেলেছেন শেষ ম্যাচে, ৩০-এ টেনিসকে বিদায় ২ বারের স্লাম চ্যাম্পিয়নের কলকাতায় একাকী পিয়া, তীব্র গরমে গুজরাটে গিয়ে শেষপর্যন্ত অটো চালাতে হল পরমব্রতকে ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন

Latest IPL News

৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.