বাংলা নিউজ > ঘরে বাইরে > যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের সরাতে তৈরি রাশিয়ার ১৩০টি ‘আরামদায়ক বাস’
খারকিভে এখনও আটকে রয়েছেন বহু ভারতীয় পড়ুয়া (ছবি - এএফপি) (AFP)

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের সরাতে তৈরি রাশিয়ার ১৩০টি ‘আরামদায়ক বাস’

  • সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলেছিলেন এবং ইউক্রেনের সংঘাতপূর্ণ এলাকা থেকে ভারতীয়দের নিরাপদে সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেছিলেন।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের খারকিভ এবং সুমি শহরগুলি থেকে তার বেলগোরোড অঞ্চলে আটকে পড়া ভারতীয় ছাত্র এবং অন্যান্য বিদেশীদের সরিয়ে নিয়ে যেতে রাশিয়া ১৩০টি আমামদায়ক বাস প্রস্তুত। রাশিয়ার সংবাদ সংস্থা টাসকে দেওয়া এক সাক্ষাতকারে এই কথা জানান রাশিয়ার জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান কর্নেল-জেনারেল মিখাইল মিজিনসেভ। উল্লেখ্য, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলেছিলেন এবং ইউক্রেনের সংঘাতপূর্ণ এলাকা থেকে ভারতীয়দের নিরাপদে সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেছিলেন। এরপরই রাশিয়ার তরফে জানানো হল যে ইউক্রেনে আটকে পড়া বিদেশিদের উদ্ধার কাজে হাত লাগাতে প্রস্তুত তারা।

রুশ সেনা কর্তা বলেন, ‘যে পড়ুয়াদের খাররিভ থেকে সরিয়ে নিয়ে যাওয়া হবে, তাদের বেলগোরোড শহরে নিয়ে যাওয়া হবে। পরবর্তীতে রাশিয়ার সামরিক বিমানে করে আকাশপথে তাদের তাদের দেশে পাঠানো হবে। বিশেষ করে খারকিভ থেকে একদল ভারতীয় ছাত্রকে জরুরীভাবে মানবিক করিডোরের মাধ্যমে সংক্ষিপ্ততম রুটে রাশিয়ায় নিয়ে যাওয়ার জন্য রাশিয়া যথাসাধ্য চেষ্টা করছে।’

এর আগে বৃহস্পতিবার নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন যে ভারত ইউক্রেন থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য রাশিয়া, রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং মলদোভা সহ সেই অঞ্চলের একাধিক দেশর সাথে কার্যকরভাবে সমন্বয় বজায় রখে চলেছে। এর আগে বুধবার খারকিভের যুদ্ধ তীব্র হতেই ভারত তার নাগরিকদেরকে অবিলম্বে শহর ছেড়ে যেতে বলে। এমনকি প্রয়োজনে তাদের পায়ে হেঁটে ভ্রমণ করতে বলা হয়। এই আবহে সংঘাতপূর্ণ এলাকা থেকে ভারতীয়দের সরিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি 'মানবিক করিডোর' তৈরির প্রতিশ্রুতি দেয় রাশিয়া।

বন্ধ করুন