বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia's Volcano: রাশিয়ার শিবেলুচ আগ্নেয়গিরিতে যে কোনও মুহূর্তে অগ্নুৎপাতের সম্ভাবনা! সতর্কবার্তা

Russia's Volcano: রাশিয়ার শিবেলুচ আগ্নেয়গিরিতে যে কোনও মুহূর্তে অগ্নুৎপাতের সম্ভাবনা! সতর্কবার্তা

শিবেলুচ আগ্নেয়গিরি।

শিবেলুচ আগ্নেয়গিরি রাশিয়ার শুধু সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিই নয়, এটি রাশিয়ার বৃহত্তম আগ্নেয়গিরিগুলির মধ্যে একটি। শনিবার এই আগ্নেয়গিরি থেকে নির্গত ছাই ১৩ হাজার ফুট উচ্চতা পর্যন্ত দেখা গিয়েছে। যার ফলে যে কোনও সময়ে অগ্নুৎপাত ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাশিয়ার আগ্নেয়গিরিগুলির মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় শিবেলুচ আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। এই আগ্নেয়গিরিতে যে কোনও সময়ে ভয়াবহ বিস্ফোরণের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এনিয়ে সতর্ক করা হয়েছে স্থানীয় প্রশাসনকে। এই বিস্ফোরণ এতটাই শক্তিশালী যে ১০ মাইল দূর অবধি এটি প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা বিজ্ঞানীদের। সেই কারণে মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

শিবেলুচ আগ্নেয়গিরি রাশিয়ার শুধু সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিই নয়, এটি রাশিয়ার বৃহত্তম আগ্নেয়গিরিগুলির মধ্যে একটি। শনিবার এই আগ্নেয়গিরি থেকে নির্গত ছাই ১৩ হাজার ফুট উচ্চতা পর্যন্ত দেখা গিয়েছে। এই আগ্নেয়গিরির লাভা গম্বুজ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। যার ফলে যে কোনও সময়ে অগ্নুৎপাত ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই বিস্ফোরণ ১০ থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত উপরে উঠতে পারে। যার ফলে ওই এলাকা দিয়ে বিমান চলাচলের ওপর প্রভাব ফেলতে পারে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ জানিয়েছে, লাভা গম্বুজ খুব গরম হয়ে উঠেছে এবং রাতে জ্বলজ্বল করছে। বিজ্ঞানীরা বলছেন এর তাপমাত্রা প্রায় ১০০০ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত বিস্ফোরণের আগে আগ্নেয়গিরিতে এই অবস্থা লক্ষ্য করা যায়।

উল্লেখ্য, এর শিবেলুচ আগ্নেয়গিরিতে সবচেয়ে শক্তিশালী অগ্ন্যুৎপাত হয়েছিল ২০০৯ সালে। শিবেলুচ, কামচাটকার বৃহত্তম আগ্নেয়গিরিগুলির মধ্যে একটি। এর চূড়ার উচ্চতা ৩২৮৩ মিটার। এটি উপদ্বীপের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলির মধ্যে একটি। বিজ্ঞানীদের ধারণা, এই আগ্নেয়গিরি থেকে গত ১০ হাজার বছরে আনুমানিক ৬০টি বড় অগ্ন্যুৎপাত হয়েছে৷

বন্ধ করুন