বাংলা নিউজ > ঘরে বাইরে > Putin reacts on Modi's comment: ইউক্রেনে ‘শান্তি' নিয়ে মোদীর মন্তব্য নিয়ে মুখ খুললেন পুতিন! দিলেন বড়সড় বার্তা

Putin reacts on Modi's comment: ইউক্রেনে ‘শান্তি' নিয়ে মোদীর মন্তব্য নিয়ে মুখ খুললেন পুতিন! দিলেন বড়সড় বার্তা

প্রধানমন্ত্রী মোদী এবং ভ্লাদিমির পুতিন।(ফাইল ছবি: পিটিআই) (PTI)

শুক্রবার কাজাখের রাজধানী আস্তানায় এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, ইউক্রেন আলোচনার জন্য প্রস্তুতই ছিল না। অন্যদিকে বন্দি বিনিময়ের ক্ষেত্রে মধ্যস্ততার জন্য তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোগানকে ধন্যবাদ জানান পুতিন।

ইউক্রেনে 'শান্তি বার্তা'-র সমর্থন করেছে ভারত ও চিন। শুক্রবার এই কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত মাসে উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগ দিয়েছিলেন। সেখানে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও ছিলেন। দু'জনেই ইউক্রেনে শান্তি রক্ষার বিষয়ে বার্তা দেন।

শুক্রবার কাজাখের রাজধানী আস্তানায় এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, ইউক্রেন আলোচনার জন্য প্রস্তুতই ছিল না। অন্যদিকে বন্দি বিনিময়ের ক্ষেত্রে মধ্যস্থতার জন্য তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোগানকে ধন্যবাদ জানান পুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, 'ভারত এবং চিন সর্বদাই আলোচনা এবং শান্তিপূর্ণভাবে সবকিছুর সমাধানের পক্ষপাতী। আমরা তাদের অবস্থান জানি। দুই দেশই আমাদের ঘনিষ্ঠ এবং সহযোগী। আমরা তাদের অবস্থানকে সম্মান করি। কিন্তু আমরা কিয়েভের অবস্থানটাও জানি। এক সময়ে তারা আলোচনা চাইলেও এখন তারা একটি আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে। আর তার ফলে আলোচনাই পথটাই যেন নিষিদ্ধ হয়ে গিয়েছে।'

সেপ্টেম্বরে সমরখন্দে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে সরাসরি নিজের মত জানিয়েছিলেন। প্রধানমন্ত্রী বলেছিলেন যে, 'এখন আর যুদ্ধের যুগ নেই'। আলোচনার সময়ে প্রধানমন্ত্রী জানান যে, পুতিনের সঙ্গে এর আগেও এই বিষয়ে তাঁর একাধিকবার ফোনে কথা হয়েছে।

তাঁর এমন সরাসরি, প্রকাশ্য মন্তব্যের জেরে প্রশংসার ঝড় উঠেছিল বিশ্বজুড়ে। অন্যদিকে বিশ্ব নেতাদের একাংশ এটি পুতিনকে প্রকাশ্যে মোদীর তিরস্কার হিসাবে ব্যাখা করতে শুরু করেন।

প্রধানমন্ত্রী পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে সমস্ত শত্রুতা দ্রুত বন্ধের আহ্বান জানিয়েছিলেন। পুতিন কী বলছেন? রুশ প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে (ইউক্রেনের উপর) ব্যাপক হামলার কোনও প্রয়োজন নেই। আপাতত, অন্যান্য কাজ রয়েছে। ভবিষ্যতে বাকিটা দেখা যাবে।

বন্ধ করুন