বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine War: রাশিয়া কি ভারতকে পাঠাতে পারবে এস-৪০০ মিসাইল ?
রাশিয়ার সাইবেরিয়ায় এস-৪০০ মিসাইলের মহড়া। ফাইল ছবি (AP/PTI) (AP)

Russia-Ukraine War: রাশিয়া কি ভারতকে পাঠাতে পারবে এস-৪০০ মিসাইল ?

  • সামনের এপ্রিলে আরও তিনটি ক্ষেপনাস্ত্র রাশিয়া থেকে ভারতের আসার কথা।

রাশিয়া থেকে ইতিমধ্যেই দুটি এস-৪০০ ক্ষেপনাস্ত্র ভারতে এসে পৌঁছেছে। এদিকে এসবের মধ্যেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সম্পর্কের মারাত্মক অবনতি। রাশিয়ার আগ্রাসনে বিধ্বস্ত ইউক্রেনের একাংশ। এদিকে সামনের এপ্রিলে আরও তিনটি ক্ষেপনাস্ত্র রাশিয়া থেকে ভারতের আসার কথা। এখানেই প্রশ্ন উঠছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জেরে কি ক্ষেপনাস্ত্র সরবরাহে কোনও সমস্যা হবে? 

তবে এব্য়াপারে আশার কথা শুনিয়েছেন ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপোভ। তিনি জানিয়েছেন, এব্যাপারে মস্কো-নয়াদিল্লির চুক্তি কোনও বাধার উপর নির্ভরশীল নয়। এই চুক্তি ধারাবাহিক প্রক্রিয়ার উপর নির্ভরশীল। 

এদিকে এস-৪০০ ক্ষেপনাস্ত্র সরবরাহের আগে বার বারই নানা বাধা এসেছে। সেই ২০১৪ সাল থেকে কার্যত নানা টানাপোড়েন। সেই বছরই এই ক্ষেপনাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার জন্য মস্কোর সঙ্গে যোগাযোগ করেছিল ভারত। কিন্তু তখন থেকেই আমেরিকা নানা হুঁশিয়ারি দেওয়া শুরু করে। তা সত্ত্বেও ভারত এস-৪০০ কেনার সিদ্ধান্ত থেকে সরে আসেনি। এনিয়ে ৪০ হাজার কোটি টাকার চুক্তিও হয় রাশিয়ার সঙ্গে। এদিকে ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন এস-৪০০ চুক্তি বাতিল করলে ভারত টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স ও পেট্রিয়ট থ্রি ক্ষেপনাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা পাবে। কিন্তু ভারত আগের সিদ্ধান্তে অনড় থাকে। এসবের মধ্য়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে পরিস্থিতির অবনতি। তবে সেই পরিস্থিতিও বাধা হয়ে দাঁড়াচ্ছে না এস-৪০০ সরবরাহের ক্ষেত্রে। 

 

বন্ধ করুন