বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine War: রকেট থেকে আমেরিকা, জাপান, ব্রিটেনের পতাকা তুলল রাশিয়া, থাকল ভারতের তেরঙা: ভিডিয়ো

Russia-Ukraine War: রকেট থেকে আমেরিকা, জাপান, ব্রিটেনের পতাকা তুলল রাশিয়া, থাকল ভারতের তেরঙা: ভিডিয়ো

পতাকা ছিল আমেরিকার (বাঁদিকে), আমেরিকা পতাকা সরানোর পর আছে ভারতের পতাকা (ডানদিকে)। (ছবি সৌজন্যে ভিডিয়ো)

দেখুন সেই ভিডিয়ো।

রকেটের উপর থেকে আমেরিকা, জাপান এবং ব্রিটেনের পতাকা সরিয়ে দিল রাশিয়া। রাখা হল ভারতের তেরঙা। তা নিয়ে একটি ভিডিয়োও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, কেন ওই তিন দেশের পতাকা সরিয়ে দেওয়া হয়েছে এবং ভারতের পতাকা রাখা হয়েছে, তা একেবারেই পরিষ্কার।

রাশিয়ান মহাকাশ সংস্থার প্রধান দিমিত্রি রোগোজিনের (@Rogozin) টুইটার অ্যাকাউন্ট থেকে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, রকেটে যে আমেরিকার পতাকা আঁকা ছিল, তা ঢেকে দেওয়া হচ্ছে। তবে আছে ভারতের পতাকা। ওই টুইটের সঙ্গে লেখা হয়েছে, ‘বৈকানুরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কয়েকটি দেশের পতাকা ছাড়া আমাদের রকেট বেশি ভালো দেখতে লাগবে।’

কিন্তু আমেরিকা, জাপান, ব্রিটেনের মতো দেশের পতাকা সরিয়ে ভারতের পতাকা কেন রাখা হল? সংশ্লিষ্ট মহলের বক্তব্য, বিষয়টা একেবারে জলের মতো পরিষ্কার। রাশিয়া এবং ইউক্রেন ‘যুদ্ধ’ শুরুর পর থেকে আন্তর্জাতিক স্তরে সরাসরি মস্কোর বিরোধিতা করেনি ভারত। ‘যুদ্ধ’ শুরুর পর রাষ্ট্রসংঘে তিনবার রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে নয়াদিল্লি। গত সপ্তাহে ইউক্রেন ইস্যুতে নিরাপত্তা পরিষদে ভোটদান থেকে বিরত ছিল ভারত। রাশিয়ার ‘আক্রমণের’ বিরোধিতায় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করা হয়েছিল। তা নিয়ে ভোটাভুটি হয়েছিল। পরবর্তীতেও ভোটাভুটি থেকে বিরত থাকলেও কিছুটা ‘সুর’ বদল করেছে ভারত। বুধবারও সেই একই অবস্থান নেয় ভারত। 

বুধবার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে প্রস্তাবনা পেশ করা হয়। ভোটাভুটির মাধ্যমে সেই প্রস্তাবনা গৃহীত হয়। প্রস্তাবের পক্ষে ১৩৫ টি ভোট পড়ে। পাঁচটি সদস্য দেশ সেই প্রস্তাবের বিপক্ষে দেয়। ভারত-সহ ৩৫ টি দেশ ভোটদান থেকে বিরত থাকে। কী কারণে ভারত ভোটদান প্রক্রিয়া থেকে বিরত ছিল, তা নিয়ে যুক্তি দেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি।

তিনি বলেন, 'আমরা নিজেদের অবস্থানে অনড় যে শুধুমাত্র আলোচনা এবং কূটনীতির মাধ্যমেই বিবাদের সমাধান করতে হবে। রাশিয়া এবং ইউক্রেন-সহ বিশ্বব্যাপী নেতাদের সঙ্গে আলোচনার সময় দ্ব্যর্থহীন ভাষায় সেটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী (নরেন্দ্র) মোদী। (ইউক্রেনে) ত্রাণ পাঠানো এবং আটকে থাকা সাধারণ নাগরিকদের উদ্ধারের উপর গুরুত্ব আরোপ করেছেন তিনি। তাই আমাদের আন্তরিক আশা যে রাশিয়া এবং ইউক্রেনের দ্বিতীয় দফায় বৈঠকে ইতিবাচক ফল মিলবে।' সেইসঙ্গে গত সোমবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে যে ‘সুর’ বদল করা হয়েছিল, বুধবার তা বজায় রেখেছে ভারত। আন্তর্জাতিক আইন এবং সকল দেশের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য রাষ্ট্রসংঘের সকল সদস্য দেশকে আর্জি জানিয়েছেন ভারতের স্থায়ী প্রতিনিধি।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে ১২ দিন দৌড়ে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর পৌঁছোলেন মহিলা, গরমে গলে গেল জুতো বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ‘অবশেষে ভগবানের দেখা…’পোপের সঙ্গে মোদীর ছবি পোস্ট করেও পরে ক্ষমা চাইল কংগ্রেস রেলকর্মীদের পাশে আছি, ওদের পেনশন বন্ধ, অথচ সরকার হ্যাকিংয়ে ব্যস্ত, তোপ মমতার

T20 WC 2024

নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.