বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন বিশ্বের বৃহত্তম ট্রেডিং ব্লকে যুক্ত হল না ভারত, জানালেন জয়শংকর
এস জয়শংকর (PTI)
এস জয়শংকর (PTI)

কেন বিশ্বের বৃহত্তম ট্রেডিং ব্লকে যুক্ত হল না ভারত, জানালেন জয়শংকর

  • তিনি বলেন যে গত বছরই পূর্ব এশিয়া সামিটে ভারত জানিয়ে দেয় যে আরসিইপি নিয়ে তাদের মধ্যে উদ্বেগ রয়েছে। বেশ কিছু বিষয় তাদের তোলা প্রশ্নের কোনও সন্তোষজনক উত্তর মেলেনি বলে জানায় নয়াদিল্লি।

নেতিবাচক প্রভাব পড়তে পারে, এই আশঙ্কায় বিশ্বের বৃহত্তম ট্রেডিং ব্লক Regional Comprehensive Economic Partnership (RCEP)-র সঙ্গে যুক্ত হল না ভারত বলে জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর। একই সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ন্যায্য ও যথাযথ বাণিজ্য চুক্তি করতে চায় ভারত বলেও তিনি জানান। 

সেন্টার ফর ইউরোপিয়ান পলিসি স্টাডিজের একটি অনুষ্ঠানে আরসিইপি নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেন বিদেশমন্ত্রী। তিনি বলেন যে গত বছরই পূর্ব এশিয়া সামিটে ভারত জানিয়ে দেয় যে আরসিইপি নিয়ে তাদের মধ্যে উদ্বেগ রয়েছে। বেশ কিছু বিষয় তাদের তোলা প্রশ্নের কোনও সন্তোষজনক উত্তর মেলেনি বলে জানায় নয়াদিল্লি। 

জয়শংকর বলেন যে বর্তমানে আরসিইপি-র যে অবস্থা, সেটা ভারতের স্বার্থে নয় কারণ চুক্তিতে গেলেই তার নেতিবাচক প্রভাব পড়বে অর্থনীতির ওপর। তবে শিল্পের ক্ষেত্রে এটাই যে ভারতের কোনও দৃঢ় অবস্থান নয় সেটাও বলেন তিনি, বোঝানোর জন্য যে খোলা অর্থনীতির পথ থেকে সরে আসা হচ্ছে না। 

আসিয়ান ও অস্ট্রেলিয়া, চিন, জাপান, নিউ জিল্যান্ড ও দক্ষিণ কোরিয়া এই বাণিজ্য চুক্তি সই করেছে। তবে ভারত যাতে ভবিষ্যতে যুক্ত হতে পারে তার জন্য় দরজা খুলে রাখা হয়েছে। বিশ্বের ৩৩ শতাংশ জিডিপি নিয়ে তৈরি আরসিইপি বিশ্বের বৃহত্তম ট্রেডিং ব্লক। গত বছর কংগ্রেস বলেছিল যে সরকার তাদের চাপেই এই চুক্তি থেকে সরে এসেছে। তবে চুক্তি সই হওয়ার পর আরসিইপি-র নানান ভালো দিক নিয়ে মুখর হয়েছেন আনন্দ শর্মা প্রমুখ। তবে সরকারের অবস্থান স্পষ্ট, ভারতের বাজারকে চিন ইত্যাদি দেশের জন্য উন্মুক্ত করা যাবে না, যতদিন না সেটা থেকে ভারত লাভবান হচ্ছে।  

 

বন্ধ করুন