বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আফগানরা জানে কে ভালো বন্ধু', সন্ত্রাসে মদত দেওয়ায় পাকিস্তানকে খোঁচা জয়শংকরের
ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর (MINT_PRINT)
ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর (MINT_PRINT)

'আফগানরা জানে কে ভালো বন্ধু', সন্ত্রাসে মদত দেওয়ায় পাকিস্তানকে খোঁচা জয়শংকরের

  • জয়শংকর দাবি করেন, আগামী ৭৫ বছরে, ভারত এবং চিন বিশ্বের প্রধান শক্তিগুলির মধ্যে অন্যতম হবে।

আফগানিস্তান ইস্যুতে পাকিস্তানকে খোঁচা কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শংকরের। বিদেশমন্ত্রীর বক্তব্য, আফগানিস্তানের মানুষ জানে কীভাবে ভারত এবং পাকিস্তানের মধ্যে পার্থক্য খুঁজতে হয়। ভারত গত এক দশকে যুদ্ধবিধ্বস্ত দেশকে কতটা সাহায্য করেছে তাও তারা জানে।

ডিডি নিউজ কনক্লেভের শেষ দিনে গত বৃহস্পতিবার জয়শংকর বলেন, 'আফগান জনগণ জানে যে ভারত তাদের জন্য কী করেছে। তারা জানে আমরা কোন ধরনের বন্ধু ছিলাম। আমি নিশ্চিত যে একই সময়ে পাকিস্তান তাদের জন্য যা যে বিপরীত ধর্মী কাজ করেছে, তার বিষয়েও তারা অবগত।'

উল্লেখ্য, তালিবান আফগানিস্তানের শাসনভার গ্রহণের আগে ভারত ও আফগানিস্তানের মধ্যে গভীর সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিল। ২০১৯-২০ অর্থবর্ষে ভারত এবং আফগানিস্তানের মধ্যকার মোট দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১.৫ বিলিয়ন ডলার।

এই আবহে জয়শংকর আফগান ইস্যু নিয়ে পাকিস্তানের সমালোচনা করে বলেন যে প্রতিটি জাতি তার প্রতিবেশীদের সাথে একটি ভালো সম্পর্ক রাখতে চায়। কিন্তু তারা আশা করে যে সেই প্রতিবেশী আন্তর্জাতিক আইনকে সম্মান করবে। তিনি বলেন, 'প্রত্যেকেই প্রতিবেশীদের সাথে বন্ধুত্ব করতে চায়। কিন্তু আপনি এমন শর্তে বন্ধু হতে চান যাতে সেই দেশকে সভ্য বিশ্ব গ্রহণ করবে। সন্ত্রাসবাদ সেই শর্তগুলির মধ্যে একটি নয়।' পাশাপাশি জয়শংকর দাবি করেন, আগামী ৭৫ বছরে, ভারত এবং চিন বিশ্বের প্রধান শক্তিগুলির মধ্যে অন্যতম হবে।

 

বন্ধ করুন