বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘নতুন পথে এগোতে হবে’, ISRO-কে উচ্চতায় নিয়ে যাওয়ার বার্তা নয়া চেয়ারম্যান সোমনাথের
ইসরোর নতুন প্রধান এস সোমনাথ (ছবি সৌজন্যে টুইটার)
ইসরোর নতুন প্রধান এস সোমনাথ (ছবি সৌজন্যে টুইটার)

‘নতুন পথে এগোতে হবে’, ISRO-কে উচ্চতায় নিয়ে যাওয়ার বার্তা নয়া চেয়ারম্যান সোমনাথের

  • জিএসএলভি-মার্ক-৩ এবং পিএসএলভি রকেট তৈরির ক্ষেত্রে বড় অবদান ছিল এস সোমনাথের। 

ইসরো মেয়াদ হিসেবে মেয়াদ ফুরিয়েছে কে শিবানের। এই আবহে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার নতুন চেয়ারম্যান হলেন রকেটবিজ্ঞানী এস সোমনাথ। পাশাপাশি কেন্দ্রীয় মহাকাশবিজ্ঞান মন্ত্রকের সচিব ও দেশের মহাকাশ কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করা হল তাঁকে। আগামী তিনবছরের জন্য এই পদে থাকবেন তিনি। তবে প্রযোজনে তাঁর মেয়াদ বৃদ্ধি করতে পারে সরকার। এর আগে ইসরো-র অধীনে থাকা বিক্রম সারাভাই স্পেস সেন্টারের প্রধান পদে ছিলেন সোমনাথ।

নতুন দায়িত্ব পেয়ে এস সোমনাথ বলেন, ‘মহাকাশ বিভাগের সচিব ও চেয়ারম্যান (ইসরো) হিসাবে যোগদান করতে পেরে আমি খুশি৷ প্রযুক্তি, নীতি, বাস্তবায়ন এবং স্টেকহোল্ডারদের উপর ফোকাস প্রয়োজন। আমাদের নতুন পথ অনুসরণ করে এগোতে হবে; প্রযুক্তি সংস্থাগুলির সাথে মিলে কাজ করতে হবে।’

ইসরো-র চন্দ্রযান-২ অভিযানের রকেট উৎক্ষেপণ প্রকল্পের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে সোমনাথের। ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট জিএসএলভি-মার্ক-৩ তৈরির নেপথ্যে ছিলেন সোমনাথ। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত জিএসএলভি-মার্ক-৩ রকেট প্রকল্পের প্রধান ছিলেন সোমনাথ। তার আগে পিএসএলভি রকেট নির্মাণেও অবদান রয়েছে ইসরোর নয়া প্রধানের।

কেরলে জন্ম নেওয়া সোমনাথ কোল্লামে টিকেএম কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স থেকে এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করেন সোমনাথ। পরে ১৯৮৫ সালে ইসরোর বিক্রম সারাভাই স্পেস সেন্টারে যোগ দেন।

বন্ধ করুন