বাংলা নিউজ > ঘরে বাইরে > AAP Loses in Punjab Bypoll: পঞ্জাবে মানহানি AAP-এর, ‘ভিন্দ্রানওয়ালের আদর্শের জয়’, বিস্ফোরক জয়ী শিরোমণি নেতা
শিরোমণি অকালি দলের (অমৃতসর) সিমরনজিৎ সিং মান (HT_PRINT)

AAP Loses in Punjab Bypoll: পঞ্জাবে মানহানি AAP-এর, ‘ভিন্দ্রানওয়ালের আদর্শের জয়’, বিস্ফোরক জয়ী শিরোমণি নেতা

  • AAP Loses in Punjab Bypoll: তিন মাস আগেই পঞ্জাবের বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছিল আম আজমি পার্টি। সেই সময় নিজের সাংসদ পদ ত্যাগ দিয়ে মুখ্যমন্ত্রী হন আম আদমি পার্টির নেতা ভগবন্ত সিং মান। সেই কারণে সাঙ্গরুর লোকসভা আসনটি খালি হয়।

তিন মাস আগেই পঞ্জাবের বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছিল আম আজমি পার্টি। সেই সময় নিজের সাংসদ পদ ত্যাগ দিয়ে মুখ্যমন্ত্রী হন আম আদমি পার্টির নেতা ভগবন্ত সিং মান। সেই কারণে সাঙ্গরুর লোকসভা আসনটি খালি হয়। সেই আসনেই গত ২৩ জুন অনুষ্ঠিত হয়েছিল উপনির্বাচন। সেই উপনির্বাচনের ফল প্রকাশ হল আজকে। এবং ফল প্রকাশ হতেই বড় ধাক্কা খেল পঞ্জাবের ক্ষমতাসীন আম আদমি পার্টি। এই কেন্দ্রে আপ প্রার্থী গুরমাইল সিং হেরে যান শিরোমণি অকালি দলের (অমৃতসর) সিমরনজিৎ সিং মানের কাছে। এবং জিতে উঠেই শিরোমণি নেতার মুখে খালিস্তানপন্থী ভিন্দ্রানওয়ালের নাম।

সিমরনজিৎ সিং মান বলেন, ‘পঞ্জাবের যুব সমাজের জয়... সন্ত জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালের আদর্শে বিশ্বাসী সিধু মুসেওয়ালা জন্য এই জয়। এটি সাঙ্গরুরের সাধারণ মানুষের জয়। অপশাসনের জন্য আম আদমি পার্টিকে শাস্তি দিয়েছে আম জনতা।’ তিনি বলেন, এই ফলাফলের প্রভাব পড়তে চলেছে জাতীয় রাজনীতিতে। কারণ আরএসএস সমর্থিত বিজেপি, কংগ্রেস এবং অন্যান্য সমস্ত জাতীয় দল সাঙ্গুরে হেরেছে। এখন শিখরা দেখিয়েছে, কেন্দ্র যে তাদের ভোট পাবেই, এমনটা মনে করার নেই। তিনি বলেন যে তিনি লোকসভায় মানবাধিকারের বিষয়টি উত্থাপন করবেন। উল্লেখ্য, খালিস্তানপন্থী ভিন্দ্রানওয়ালে ১৯৮৪ সালে ‘অপারেশন ব্লু স্টারে’ মারা গিয়েছিল। এক ভাবী সাংসদের মুখে সেই বিচ্ছিনতাবাদী নেতার জয়জয়কারে স্বভাবতই স্তম্ভিত অনেকে। যদিও পঞ্জাব রাজনীতিতে ওয়াকিবহল সবাই জানেন সিমরণজিৎ কিঞ্চিত খালিস্তানপন্থী।

ভগবন্ত মানের ছেড়ে আসা এই আসনে মাত্র ৪৫.৩ শতাংশ ভোট পড়েছিল। লোকসভায় আম আদমি পার্টির একমাত্র সাংসদ ছিলেন ভগবন্ত মান। তবে এই আসনটি হাতছাড়া হল আম আদমি পার্টির। ভগবন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত গুরমাইল আম আদমি পার্টির হয়ে এই নির্বাচনে প্রায় ৭০০০ কম ভোট পান জয়ী সিমরণজিতের থেকে।

 

বন্ধ করুন