বাড়ি > ঘরে বাইরে > মৃত্যুর পর ১৮ মাস বেতন পেলেন শিক্ষক! দুর্নীতির অভিযোগে তোলপাড় শিক্ষা দফতর
ঘটনাটি সামনে আসার পর থেকেই দুর্নীতির অভিযোগে তোলপাড় শিক্ষা দফতর (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ঘটনাটি সামনে আসার পর থেকেই দুর্নীতির অভিযোগে তোলপাড় শিক্ষা দফতর (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মৃত্যুর পর ১৮ মাস বেতন পেলেন শিক্ষক! দুর্নীতির অভিযোগে তোলপাড় শিক্ষা দফতর

  • সম্প্রতি বিষয়টি সামনে আসার পর থেকেই দুর্নীতির অভিযোগে তোলপাড় শুরু হয়েছে। তারপর নড়েচড়ে বসে প্রশাসন।

বছর চারেক আগেই মৃত্যু হয়েছিল। কিন্তু তারপরও ১৮ মাস ধরে দিব্যি বেতন ঢুকল শিক্ষকের অ্যাকাউন্টে। সম্প্রতি বিষয়টি সামনে আসার পর থেকেই দুর্নীতির অভিযোগে তোলপাড় শুরু হয়েছে। তারপর নড়েচড়ে বসে প্রশাসন। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। ঘটনাটি উত্তরপ্রদেশের পিলিভিট।

২০১৫ সালের ৫ নভেম্বর পিলিভিটের অরবিন্দ কুমার বিলসান্দা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন। কিন্তু পরের বছরের ২২ মে মৃত্যু হয় তাঁর। এরইমধ্যে তাঁর স্ত্রী চাকরির আবেদন করেন। তাঁর নথি খতিয়ে দেখার সময় গরমিল দেখেন পিলিভিটের বুনিয়াদি শিক্ষা আধিকারিক। 

ওই আধিকারিক বলেন, 'অ্যাকাউন্ট বিভাগ যখন মৃত শিক্ষকের নথি খতিয়ে দেখছিল, তখনই সেই গরমিল ধরা পড়ে। দেখা যায়, ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত তাঁর অ্যাকাউন্টে প্রতি মাসের বেতন পাঠানো হয়েছে।'

বিষয়টি নিয়ে পিলিভিটের বুনিয়াদি শিক্ষার এক উচ্চপদস্থ আধিকারিক জানান, বেতনের তালিকা তৈরি করে ব্লক শিক্ষা আধিকারিকের কাছে জমা দেন প্রধান শিক্ষক। কোনও বেতন বৃদ্ধি বা হ্রাসের সঙ্গে তিনি অ্যাকাউন্ট বিভাগে পাঠান। তারপর সংশ্লিষ্ট শিক্ষকের অ্যাকাউন্টে বেতন পাঠানো হয়। আপাতত অনিয়মের জন্য ব্লক শিক্ষা আধিকারিককে একটি বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। 

বন্ধ করুন