আত্মপ্রকাশ তিনটি ফোনের (ছবি সৌজন্য রয়টার্স)
আত্মপ্রকাশ তিনটি ফোনের (ছবি সৌজন্য রয়টার্স)

Samsung Galaxy S20 Series: লঞ্চ হল ৩ নয়া ফোন, দেখুন ফিচার-দাম

  • দীর্ঘ প্রতীক্ষার শেষে আত্মপ্রকাশ করল সামস্যাং গ্যালাক্সি এস ২০, এস ২০ প্লাস ও এস ২০ আলট্রা। স্যামস্যাঙের দাবি, চলতি বছরের সেরা স্মার্টফোনগুলিই এনেছে তারা।

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে আত্মপ্রকাশ করল সামস্যাং গ্যালাক্সি এস ২০, এস ২০ প্লাস ও এস ২০ আলট্রা। সান ফ্রান্সিসকোতে গ্যালাক্সি আনপ্যাকড ২০২০ অনুষ্ঠানে তিনটি স্মার্টফোন সামনে আনা হয়। স্যামস্যাঙের দাবি, চলতি বছরের সেরা স্মার্টফোনগুলিই এনেছে তারা।

এবারের এস সিরিজে ক্যামেরা আরও উন্নত হয়েছে। সঙ্গে স্ন্যাপড্র্যাগন ৮৬৫ ও ১৬ জিবি র‌্যামের ফলে ফোনের পারফরম্যান্স আরও ভালো হবে।

গত বছরে বাজারে যে গ্যালাক্সি এস ১০ সিরিজের ফোন এসেছিল, তার থেকে কিছুটা আলাদা নামকরণ হয়েছে গ্যালাক্সি এস ২০ সিরিজের। আগেরবারের মতো ‘ই’ ভার্সন মিলবে না। এবার গ্যালাক্সি এস ২০ সিরিজের সবথেকে সস্তা ফোন গ্যালাক্সি এস ২০। অন্যদিকে এস ২০ আলট্রার দাম সবথেকে বেশি।

সামস্যাং গ্যালাক্সি এস ২০, এস ২০ প্লাস ও এস ২০ আলট্রার দাম :

তিনটি স্মার্টফোনেই ৪জি ও ৫জি থাকছে। তবে কোন বাজারে ৪জি ও ৫জি ফোন আসবে, তা নিয়ে স্যামস্যাঙের তরফে এখনও চূড়ান্তভাবে কিছু বলা হয়নি। আগামী ৬ মার্চ আমেরিকার বাজারে তিনটি ফোন আসবে। গ্যালাক্সি এস ২০-র দাম পড়বে ৯৯৯ মার্কিন ডলার। এস ২০ প্লাস কিনতে খরচ হবে ১,১৯৯ মার্কিন ডলার। অন্যদিকে, এস ২০ আলট্রার দাম পড়বে ১,৩৯৯ মার্কিন ডলার। তবে ভারতে কবে আসবে তিনটি ফোন বা দাম কত হবে, সে বিষয়ে কিছু জানায়নি স্যামস্যাং।

সামস্যাং গ্যালাক্সি এস ২০-র স্পেসিফিকেশন :

অ্যানড্রয়েড-১০ নির্ভর One UI 2.0-তে চলবে গ্যালাক্সি এস ২০। থাকছে ৬.২ ইঞ্চির QHD+ Dynamic AMOLED (Infinity-O display) স্ক্রিন। তা HDR10+ সার্টিফায়েড ও ডেনসিটি 563ppi পিক্সেল। 7nm octa-core Exynos 990 processor-এ (কিছু বাজারে Qualcomm Snapdragon ৮৬৫) চলবে ফোন। থাকছে ১২ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইনবিল্ট স্টোরেজ। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে তা এক টিবি পর্যন্ত বাড়ানো যাবে।

তিনটি রিয়ার ক্যামেরা থাকছে। f/1.8 aperture and 1.8um পিক্সেল সাইজ-সহ থাকবে ১২ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল সেন্সর। f/2 aperture and 0.8um পিক্সেল সাইজ-সহ থাকবে ৬৪ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর। f/2.2 aperture and 1.4um-সহ থাকবে ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর।

৩x হাইব্রিড অপটিক জুম ও ৩০x সুপার রেজোলিউশন জুমও করা যাবে। সামনে অবশ্য একটিই ক্যামেরা থাকছে। f/2.2 aperture and 1.22um পিক্সেল সাইজ-সহ সেটি ১০ মেগাপিক্সেল অটোফোকাস সেন্সর।

ব্যাটারি ক্ষমতা হবে ৪,০০০ mAh। ওয়ারলেস চার্জিং ও পাওয়ারশেয়ার (PowerShare) সাপোর্টের সুবিধা থাকছে।

সামস্যাং গ্যালাক্সি এস ২০ প্লাসের স্পেসিফিকেশন :

গ্যালাক্সি এস ২০-র তুলনায় কিছুটা উন্নত এস ২০ প্লাস। ফোনে রয়েছে ৬.৭ ইঞ্চির QHD+ Dynamic AMOLED screen (Infinity-O display)। তা HDR10+ সার্টিফায়েড ও ডেনসিটি ৫২৫ppi পিক্সেল। ফোনে ব্যবহৃত হয়েছে Exynos ৯৯০/Snapdragon ৮৬৫ processor। থাকছে ১২ জিবি র‍্যাম। গ্যালাক্সি এস ২০-এর মতো একটি নয়, এস ২০ প্লাসে স্টোরেজের দুটি সুবিধা রয়েছে। একটি ১২৮ জিবি ও অপরটি ৫১২ জিবি। দুটিই এক টিবি পর্যন্ত বাড়ানো যাবে।

এই ফোনে quad rear ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে। সেটি গ্যালাক্সি এস ২০-র মতো হলেও বাড়তি depth sensor থাকছে। যা ToF (Time of Flight) প্রযুক্তির মাধ্যমে বস্তু ও ব্যাকগ্রাউন্ডকে ভালো করে চিহ্নিত করতে পারবে। গ্যালাক্সি এস ২০-র মতো সামনে f/2.2 aperture and 1.22um পিক্সেল সাইজ-সহ ১০ মেগাপিক্সেল অটোফোকাস সেন্সর থাকছে।

ব্যাটারি ক্ষমতা হবে ৪,৫০০ mAh। ওয়ারলেস চার্জিং ও পাওয়ারশেয়ার (PowerShare) সাপোর্টের সুবিধা থাকছে।

সামস্যাং গ্যালাক্সি এস ২০ আলট্রার স্পেসিফিকেশন :

এই সিরিজের সবথেকে ভালো ফোন গ্যালাক্সি এস ২০ আলট্রা। ফোনে রয়েছে ৬.৯ ইঞ্চির QHD+ Dynamic AMOLED screen (Infinity-O display)। তা HDR10+ সার্টিফায়েড ও ডেনসিটি ৫১১ppi পিক্সেল। ফোনে ব্যবহৃত হয়েছে Exynos ৯৯০/Snapdragon ৮৬৫ processor। থাকছে ১২ জিবি ও ১৬ জিবি র‍্যাম। যা স্যামস্যাঙে প্রথমবার রয়েছে। এস ২০ প্লাসের মতো গ্যালাক্সি এস ২০ আলট্রাতেও স্টোরেজের দুটি সুবিধা রয়েছে। একটি ১২৮ জিবি ও অপরটি ৫১২ জিবি। দুটিই এক টিবি পর্যন্ত বাড়ানো যাবে।

এই প্রথম f/1.8 aperture-সহ ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর থাকছে স্যামস্যাঙের ফোনে। এছাড়াও f/3.5 aperture-সহ ৪৮ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর থাকছে। থাকবে f/2.2 aperture-সহ ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড সেন্সর। এটি ToF VGA ক্যামেরাও রয়েছে ফোনে।

অন্যগুলির মতো ১০x হাইব্রিড অপটিক জুম তো থাকছেই। সঙ্গে জুড়ছে ১০০x সুপার রেজোলিউশন জুমও। যা যে কোনও স্মার্টফোনেই প্রথম। সামনের দিকে f/2.2 aperture-সহ ৪০ মেগাপিক্সেল সেন্সর থাকছে। এটিও প্রথমবার কোনও স্মার্টফোনে থাকছে।

ব্যাটারি ক্ষমতা হবে ৫,০০০ mAh। ওয়ারলেস চার্জিং ও পাওয়ারশেয়ার (PowerShare) সাপোর্টের সুবিধা থাকছে।

বন্ধ করুন