বাংলা নিউজ > ঘরে বাইরে > সংযুক্ত কিষাণ মোর্চার সব দাবি মানল কেন্দ্র, শেষমেষ আন্দোলন প্রত্যাহার কৃষকদের
শেষমেষ আন্দোলন প্রত্যাহার কৃষকদের (ছবি সৌজন্যে এএনআই) (Amit Sharma)

সংযুক্ত কিষাণ মোর্চার সব দাবি মানল কেন্দ্র, শেষমেষ আন্দোলন প্রত্যাহার কৃষকদের

  • কয়েকদিন আগেই কৃষকদের তরফে আন্দোলন বন্ধের ইঙ্গিত মেলে। জানা গিয়েছে, ন্যূনতম সহায়ক মূল্য সহ একাধিক দাবির ক্ষেত্রে লিখিত প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারা পরিচালিত জোরদার আলোচনার পর শেষ পর্যন্ত রাজধানী দিল্লির সীমান্ত থেকে আন্দোলন প্রত্যাহার করছে বিক্ষোভকারী কৃষকরা। কেন্দ্রের আশ্বাসের পরই বছরব্যাপী চলা এই আন্দোলন শেষ করার সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা। কেন্দ্র জানিয়েছে, তিনটি বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চলাকালীন মারা যাওয়া কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে এবং সমস্ত আন্দোলন সম্পর্কিত মামলা প্রত্যাহার করা হবে। এর প্রেক্ষিতেই আন্দোলন প্রত্যাহারের ঘোষণা করেছেন কৃষকরা।

এর আগে সংযুক্ত কিষাণ মোর্চা গত সন্ধ্যায় বলেছিল যে তাদের ১৪ মাসের আন্দোলন বৃহস্পতিবার দুপুর ১২টায় প্রত্যাহার করা হবে। তবে তারা সরকারের সংশোধিত চূড়ান্ত অনুলিপি পাওয়ার পরেই আন্দোলন প্রত্যাহার করবে বলে জানায়। কৃষকদের সেই সব দাবি কেন্দ্রীয় সরকার মেনে নিয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, দিল্লি সংলগ্ন গাজিপুর, টিকরি এবং সিঙ্ঘু সীমান্তে কৃষকদের বিক্ষোভ চলে বিগত একবছর ধরে। এই আবহে কয়েকদিন আগেই কৃষকদের তরফে আন্দোলন বন্ধের ইঙ্গিত মেলে। জানা গিয়েছে, ন্যূনতম সহায়ক মূল্য সহ একাধিক দাবির ক্ষেত্রে লিখিত প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। তাছাড়া খড় পোড়ানো ইস্যুতে কেন্দ্র কৃষকদের লিখিত প্রতিশ্রুতি দেবে কেন্দ্র। পাশাপাশি আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে থাকা পুলিশ কেস প্রত্যাহার করার বিষয়েও আশ্বাস দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। তবে কেন্দ্র নাকি শর্ত রেখেছিল যে আগে আন্দোলন প্রত্যাহার করতে হবে তারপর মামলা প্রত্যাহার করা হবে। তবে এই বিষয়টি মেনে নেননি আন্দোলনরত কৃষকরা। এই নিয়ে জটিলতা দেখা দিয়েছিল। তবে শেষ পর্যন্ত কৃষকরা আন্দোলন প্রত্যাহারের ঘোষণা নেন।

বন্ধ করুন