বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌মণিপুরের ঘটনার সঙ্গে সন্দেশখালিকে টানবেন না’‌, সুপ্রিম কোর্টে খারিজ সিবিআই তদন্তের দাবি

‘‌মণিপুরের ঘটনার সঙ্গে সন্দেশখালিকে টানবেন না’‌, সুপ্রিম কোর্টে খারিজ সিবিআই তদন্তের দাবি

সুপ্রিম কোর্ট। (Amit Sharma)

আজ এই মামলার শুনানিতে বিচারপতি বিভি নাগারত্ন এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহর ডিভিশন বেঞ্চের সব শুনে বিচারপতিদের বক্তব্য, কলকাতা হাইকোর্ট এক স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে বিষয়টি খতিয়ে দেখছে। কী প্রক্রিয়ায় তদন্ত করা হবে সিদ্ধান্ত নিচ্ছে। সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার ক্ষমতা কলকাতা হাইকোর্টের রয়েছে।

সন্দেশখালি মামলায় হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট। সন্দেশখালি কাণ্ডে সিবিআই তদন্তের দাবি খারিজ করা হয়েছে। সিবিআই তদন্তের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলাকারীর দাবি ছিল, মণিপুরের মতো নৃশংসতা দেখা গিয়েছে সন্দেশখালিতে। তাই মণিপুরের ধাঁচেই তদন্ত শুরু হোক। আজ, সোমবার এই মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি বিভি নাগরত্ন ও বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহর বেঞ্চে। আর সুপ্রিম কোর্ট সন্দেশখালির এই মামলা শুনতে রাজি হয়নি বলেই খবর। এমনকী মণিপুরের হিংসার সঙ্গে সন্দেশখালির তুলনা না টানতেও মামলাকারী আইনজীবীকে নির্দেশ দেন বিচারপতিরা। মামলাকারীকে কলকাতা হাইকোর্টে আবেদন করার নির্দেশ দিলেন বিচারপতিরা। বিচারপতিদের পর্যবেক্ষণ, মণিপুরের সঙ্গে সন্দেশখালির তুলনা হয় না।

এদিকে সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর আবেদনকারী আলাখ অলোক শ্রীবাস্তব মামলা প্রত্যাহার করে নেন। তিনি এবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চলেছেন। তবে এই আইনজীবীর বক্তব্য ছিল, সন্দেশখালি থেকে ‘ভয়াবহ’ তথ্য উঠে এসেছে। তাতে বাংলায় নিরপেক্ষ তদন্ত হওয়া সম্ভব নয়। ন্যায়বিচারের স্বার্থে মামলা রাজ্যের বাইরে সরিয়ে আনা উচিত। আর সুপ্রিম কোর্টের নজরদারিতে সিট বা সিবিআই দিয়ে তদন্ত হওয়া জরুরি। মণিপুর কাণ্ডে যেভাবে সিট গঠন করে তদন্তের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট এবারও সেভাবেই সন্দেশখালি কাণ্ডের তদন্ত হোক। সন্দেশখালির এই ঘটনাকে মণিপুরের জাতি হিংসার সঙ্গে তুলনাও করেন তিনি।

অন্যদিকে আজ, সোমবার এই মামলার শুনানিতে বিচারপতি বিভি নাগারত্ন এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহর ডিভিশন বেঞ্চের সব শুনে বিচারপতিদের বক্তব্য, কলকাতা হাইকোর্ট ইতিমধ্যেই একটি স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে বিষয়টি খতিয়ে দেখছে। কী প্রক্রিয়ায় তদন্ত করা হবে, তারা সেই সিদ্ধান্ত নিচ্ছে। সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার ক্ষমতা তো কলকাতা হাইকোর্টের রয়েছে। তাই মামলাকারী সেখানেই মামলা করতে পারতেন। এই ঘটনার সঙ্গে মণিপুরের ঘটনার তুলনা করা যায় না। পরে বিচারপতিদের নির্দেশ মেনে মামলাটি প্রত্যাহারও করেন মামলাকারী।

আরও পড়ুন:‌ মৎস্যজীবীরা জুনপুট উপকূল থানা ঘেরাও করেন, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রের বিকট শব্দে আতঙ্ক

তাছাড়া এই মামলার শুনানির সময় আইনজীবীর কথা শুনে রেগে যান বিচারপতিরা। কারণ সন্দেশখালির ঘটনার সঙ্গে মণিপুরের ঘটনার তুলনা টানতেই রেগে যান সুপ্রিম কোর্টের বিচারপতিরা। আর তাই আইনজীবীর মন্তব্যে রেগে গিয়েই বিচারপতি বিভি নাগরত্ন বলেন, ‘‌মণিপুরের ঘটনার সঙ্গে সন্দেশখালিকে টানবেন না। মণিপুরে কী হয়েছে সেটা গোটা দেশ জানে। আপনার যা যা দাবি তা কলকাতা হাইকোর্টে জানান। বিশেষ সিবিআই বা সিট গঠনের অধিকার কলকাতা হাইকোর্টেরও রয়েছে।’‌ তবে এই সন্দেশখালিতে যাঁদের উপর যৌন নির্যাতন হয়েছে বলে অভিযোগ, তাঁদের ক্ষতিপূরণ এবং এলাকায় আধাসামরিক বাহিনী মোতায়েন করার দাবি জানানো হয়েছে। তবে আজ সুপ্রিম কোর্টের রায়ে বিরোধীদের সব অভিযোগ নস্যাৎ হয়ে গিয়ে মুখ পুড়ল তাঁদের।

ঘরে বাইরে খবর

Latest News

সুকান্তকে জোড়া শোকজ করল কমিশন, তৃণমূলকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের জের IPL-এর ইতিহাসে সব থেকে বেশি চার মেরেছেন কারা, দেখুন সেরা পাঁচের তালিকা আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো এবার FIR করছি, হিরণের দেওয়া অডিয়ো ক্লিপ নিয়ে পাল্টা দিলেন দেব, ২৩ তারিখ ধমাকা! দেশে ফিরেই হাসপাতালে ভর্তি হবেন ঐশ্বর্য, কান মাতানো রাই সুন্দরীর কব্জি ভেঙেছে! ১.৩ হাজারের বেশি পাক-শরণার্থীর CAAর জন্য আবেদন সীমান্তের এই রাজ্যে! পঞ্চম দফায় ৩৩ শতাংশ প্রার্থী কোটিপতি, কত সম্পত্তি রয়েছে পীযূষ গোয়েলের? ১৭ মরশুমের আইপিএল ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ‘৭০০-র’ শিখরে কোহলি পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর, প্রতিবাদে থানা ঘেরাও সৃজনের জয়ী হলে মেয়েদের জন্য ‘সম্পূর্ণা’ চালু করবেন, আর কী আশ্বাস তৃণমূলের সায়ন্তিকার

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.