বাংলা নিউজ > ঘরে বাইরে > মমতার পরিকল্পনা মাটি করতে গোয়ায় কংগ্রেসের সাথে হাত মেলাবে শিবসেনা,জোট যোগী গড়েও
New Delhi, Dec 06 (ANI): Shiv Sena Rajya Sabha MP Sanjay Raut speaks to the media regarding the Union Home Minister Amit Shah's response in Lok Sabha on the Nagaland issue during the Winter Session of Parliament, in New Delhi on Monday. (ANI Photo) (ANI)
New Delhi, Dec 06 (ANI): Shiv Sena Rajya Sabha MP Sanjay Raut speaks to the media regarding the Union Home Minister Amit Shah's response in Lok Sabha on the Nagaland issue during the Winter Session of Parliament, in New Delhi on Monday. (ANI Photo) (ANI)

মমতার পরিকল্পনা মাটি করতে গোয়ায় কংগ্রেসের সাথে হাত মেলাবে শিবসেনা,জোট যোগী গড়েও

  • কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে বৈঠক করেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। তারপর তিনি জানান, উত্তরপ্রদেশ ও গোয়ায় শিবসেনা ও কংগ্রেস জোট বাঁধতে পারে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কংগ্রেস বিহীন বিরোধী জোটের তত্ত্ব আগেই উড়িয়েছিল শিবসেনা। আর এবারে মহারাষ্ট্র বাদে অন্য রাজ্যেও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার বিষয়ে পরিকল্পনা করছে শিবসেনা। সেই মতো কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে বৈঠক করলেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। আর তার পরই সঞ্জয় রাউত নিজেই জানালেন যে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য উত্তরপ্রদেশ ও গোয়ায় কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে পারে শিবসেনা।

শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বুধবার বলেন যে তাঁর দল উত্তরপ্রদেশ এবং গোয়ার আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেসের সাথে জোট গঠন করতে পারে। দিল্লিতে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে উত্তরপ্রদেশ নিয়ে একটি ‘ইতিবাচক’ বৈঠকের পর তিনি এই বিবৃতি দিয়েছেন।

উল্লেখ্য, শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সঙ্গে মিলে কংগ্রেস এবং শিবসেনা মহারাষ্ট্রে সরকার পরিচালনা করে। যদিও এই জোটকে বাস্তবায়িত করতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল শরদ পাওয়ারকে। শিবসেনার মতো ডানপন্থী দলের সঙ্গে জোট বাঁধা নিয়ে নাকি প্রাথমিক ভাবে আপত্তি ছিল রাহুল ও সোনিয়া গান্ধীর। তবে বিগত কয়েক বছর ধরে ভিন্ন মতাদর্শের তিন রাজনৈতিক দলের জোট ‘মহাবিকাশ আঘাড়ি’ মহারাষ্ট্রে সরকার মহারাষ্ট্রে সরকার চালাচ্ছে। এই আবহে বিজেপি বিরোধিতার সুর চড়াতে এই বোঝাপড়া অন্য রাজ্যেও নিয়ে যেতে চায় শিবসেনা।

উল্লেখ্য, মঙ্গলবারই সঞ্জয় রাউত দেখা করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে। তারপরই তিনি জানিয়েছিলেন যে বিজেপি বিরোধী যেকোনও জোটে কংগ্রেস অপরিহার্য। কংগ্রেস ছাড়া কোনও জোট করলে তা বিজেপিকে সাহায্য করা হবে বলেও মন্তব্য করেছিলেন তিনি। পাশাপাশি সঞ্জয় এর আগে দাবি করেছিলেন যে মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস বিহীন বিরোধী জোটের পরিকল্পনা করছেন। প্রসঙ্গত, কয়েকদিন আগেই মুম্বই সফরে গিয়ে এনসিপি প্রধান শরদ পাওয়ারের পাশে দাঁড়িয়ে মমতা ইউপিএর অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন। সেই সফরেই আদিত্য ঠাকরে ও সঞ্জয় রাউতের সঙ্গে সাক্ষাত করেছিলেন। এরপরই শিবসেনার মুখপত্রে মমতার প্রশংসা করা হলেও স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়, বিজেপি বিরোধিতার ক্ষেত্রে কংগ্রেস ছাড়া গতি নেই।

 

 

বন্ধ করুন