বাংলা নিউজ > ঘরে বাইরে > ৪২ বছরেও গ্রেফতার হয়নি অভিযুক্ত, পুলিশ আধিকারিককে অভিনব 'শাস্তি' দিল আদালত
বিহারের সাসারাম সেশন কোর্ট ডেপুটি এসপি পদমর্যাদার এক পুলিশ আধিকারিককে একদিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিল। প্রতীকী ছবি (HT_PRINT)

৪২ বছরেও গ্রেফতার হয়নি অভিযুক্ত, পুলিশ আধিকারিককে অভিনব 'শাস্তি' দিল আদালত

  • ডেপুটি এসপি ও সরকারি আইনজীবীরা বার বার অনুরোধ করেন এখানে পুলিশের কোনও গাফিলতি নেই। এসপি পরের দিনই আসবেন। এরপর আদালত ডেপুটি এসপিকে যাওয়ার অনুমতি দেন।

প্রসূন কে মিশ্র

বিহারের সাসারাম সেশন কোর্ট ডেপুটি এসপি পদমর্যাদার এক পুলিশ আধিকারিককে একদিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিল। ৪২ বছর ধরে ঝুলে থাকা খুনের মামলায় অভিযুক্তকে কোর্টে হাজির করতে না পারার জেরে এই তাৎপর্যপূর্ণ রায় আদালতের।

১৯৭৯ সাল। নাসারিগঞ্জ থানার আওতায় রামানুজ সিং বলে এক ব্যক্তিকে গুলি করে খুন করা হয়েছিল। এরপর ৬জনের বিরুদ্ধে খুনের মামলা রুজু হয়। চারজন অভিযুক্ত মামলা চলাকালীন মারা যান। কিন্তু রাম নিবাস সিং ও লক্ষ্মী নারায়ণ মাস্টার নামে দুই অভিযুক্তকে পুলিশ আদালতে হাজির করতে পারেনি।

গত ৭ এপ্রিল পটনা হাইকোর্ট সেশন কোর্টকে জানিয়েছিল তিন মাসের মধ্যে মামলা শেষ করতে হবে। এরপর দুই অভিযুক্তের বিরুদ্ধে ওয়ারান্ট বের করা হয়। কিন্তু তারপরেও পুলিশ কিছু করতে পারেনি।

এরপরই রোহতাসের পুলিশ সুপারের কাছে আদালত শোকজ নোটিশ পাঠায়। এরপর ৩ অগস্ট এসপিকে সশরীরে হাজির হওয়ার জন্য আদালত নির্দেশ দেয়। এসপির জায়গায় ডেপুটি এসপি হেডকোয়ার্টার সরোজ কুমার শা হাজির হন আদালতে। এরপরই আদালতের তাৎপর্যপূর্ণ রায়। সেখানে বলা হয়েছে কোর্টরুম কাস্টডিতে একদিন থাকতে হবে ডেপুটি এসপিকে। গোটা দিন তাঁকে কাঠগড়ায় দাঁড়িয়ে থাকতে হবে।

ডেপুটি এসপি ও  সরকারি আইনজীবীরা বার বার অনুরোধ করেন এখানে পুলিশের কোনও গাফিলতি নেই। এসপি পরের দিনই আসবেন। এরপর আদালত ডেপুটি এসপিকে যাওয়ার অনুমতি দেন।

তবে বৃহস্পতিবারই অভিযুক্ত রাম নিবাস সিংকে পুলিশ গ্রেফতার করে। অপর অভিযুক্ত ৬ বছর আগে মারা গিয়েছে বলে আদালতে জানানো হয়েছে।

বন্ধ করুন