বাংলা নিউজ > ঘরে বাইরে > মসজিদের লাউড স্পিকারের শব্দমাত্রা বেঁধে দিল সৌদি আরব, ভাঙলেই হবে কড়া শাস্তি
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মসজিদের লাউড স্পিকারের শব্দমাত্রা বেঁধে দিল সৌদি আরব, ভাঙলেই হবে কড়া শাস্তি

  • সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী ডক্টর আবদুল লতিফ বিন আবদুল আজিজ বিন শেইখ জানিয়েছেন, মসজিদের লাউডস্পিকারের আওয়াজে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের বিশেষ করে সমস্যা হচ্ছিল।

আজানের সময় তারস্বরে লাউড স্পিকার বাজানোয় নিষেধাজ্ঞা জারি করল সৌদি আরব প্রশাসন। এক নির্দেশিকায় মসজিদে লাউডস্পিকার সর্বোচ্চ ক্ষমতার এক তৃতীয়াংশের বেশি তীব্রতায় বাজানো যাবে না বলে নির্দেশ দিয়েছে সেদেশের ইসলাম বিষয়ক মন্ত্রী। পরে ধর্মপ্রাণ কিছু মানুষের অনুরোধে শুক্রবার ও ইদে এই বিধিনিষেধে ছাড় ঘোষণা করেছেন তিনি। 

ইসলামের পীঠস্থান সৌদি আরবে রয়েছে হাজার হাজার মসজিদ। প্রতিদির সেই মসজিদগুলিতে অস্বাভাবিক জোরে মাইক বাজিয়ে আজান দেন ইমাম মোয়াজ্জেমরা। দিনে ৫ বার এই তীব্র আওয়াজের প্রতিবাদ করেন সেদেশেরই বহু নাগরিক। সেই অভিযোগকে স্বীকৃতি দিয়ে গত ২৩ মে থেকে সেদেশে মসজিদের লাউড স্পিকারের সর্বোচ্চ তীব্রতা বেঁধে দিয়েছে সৌদি প্রশাসন। 

সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী ডক্টর আবদুল লতিফ বিন আবদুল আজিজ বিন শেইখ জানিয়েছেন, মসজিদের লাউডস্পিকারের আওয়াজে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের বিশেষ করে সমস্যা হচ্ছিল। তাদের অভিযোগে ভিত্তিতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রশাসনের এই সিদ্ধান্তে খুশি বলে জানিয়েছেন সেদেশের অধিকাংশ নাগরিক।

প্রশাসনের এই সিদ্ধান্তের বিরোধিতা করে কিছু ধর্মপ্রাণ মানুষ সরকারের দ্বারস্থ হলে শুক্রবার ও ইদের দিন এই বিধিনিষেধে ছাড় মিলবে বলে জানানো হয়। অন্য সময় শব্দমাত্রা ছাড়ালে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলে জানানো হয়েছে সৌদি প্রশাসনের তরফে।

 

বন্ধ করুন