বাংলা নিউজ > ঘরে বাইরে > রামায়ণ-মহাভারতকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করল সৌদি আরব
ফাইল ছবি : টুইটার (Twitter)
ফাইল ছবি : টুইটার (Twitter)

রামায়ণ-মহাভারতকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করল সৌদি আরব

সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমনের নয়া শিক্ষানীতির অংশ হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি আরবের স্কুল পড়ুয়াদের পাঠক্রমে রামায়ণ-মহাভারতের কাহিনী যোগ করল সৌদি আরব। সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমনের নয়া শিক্ষানীতির অংশ হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ২০৩০ সালের মধ্যে শিক্ষাব্যবস্থা সম্পূর্ণ নতুনভাবে ঢেলে সাজাতে চাইছে সৌদি আরব। তার অংশ হিসেবে বিভিন্ন দেশের সংস্কৃতি, জ্ঞানকে পাঠক্রমের অন্তভূক্ত করা হচ্ছে। আর সেই কারণেই এবার রামায়ণ-মহাভারতের পাঠও পাবে শিক্ষার্থীরা। শুধু তাই নয়, আবশ্যিক করা হচ্ছে ইংরেজি ভাষাশিক্ষাও। আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে যাতে পড়ুয়ারা ছোট থেকেই ওয়াকিবহাল হয়, সেই কারণেই এই উদ্যোগ।

সূত্রের খবর, রামায়ণ-মহাভারতই নয়, ভারতীয় সংস্কৃতির বিভিন্ন বিষয়েও পাঠ দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের। তার মধ্যে থাকছে যোগচর্চা, আয়ুর্বেদের মতো প্রাচীন শিক্ষাও। বিশ্বের বিভিন্ন সংস্কৃতির মতোই প্রাধান্য দেওয়া হবে ভারতের। নয়া সিলেবাসে বিভিন্ন ধর্ম নিয়েও পড়ুয়াদের জ্ঞান বৃদ্ধি করা হবে। হিন্দুত্ব, বৌদ্ধ ধর্ম, ধর্ম, কর্ম ইত্যাদি বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করা হবে পড়ুয়াদের।

ভবিষ্যত প্রজন্মকে আরও বেশি সর্বধর্ম সহিষ্ণু করে তুলতেই এই উদ্যোগ। পুঁথিগত শিক্ষার বাইরেও যাতে পড়ুয়ারা বৃহত্তর জ্ঞান লাভ করতে পারে, তার জন্যই পাঠক্রমে পরিবর্তন, মত সেদেশের শিক্ষাবিদদের।

বন্ধ করুন