বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তান, বাংলাদেশ-সহ ৪ দেশের মহিলাদের সঙ্গে বিয়ে নয়, নির্দেশ সৌদির : রিপোর্ট
পাকিস্তান, বাংলাদেশ-সহ ৪ দেশের মহিলাদের সঙ্গে বিয়ে নয়, নির্দেশ সৌদির : রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
পাকিস্তান, বাংলাদেশ-সহ ৪ দেশের মহিলাদের সঙ্গে বিয়ে নয়, নির্দেশ সৌদির : রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

পাকিস্তান, বাংলাদেশ-সহ ৪ দেশের মহিলাদের সঙ্গে বিয়ে নয়, নির্দেশ সৌদির : রিপোর্ট

  • পুরুষদের জন্য কড়া নির্দেশ জারি করল সৌদি আরব প্রশাসন।

পুরুষদের জন্য কড়া নির্দেশ জারি করল সৌদি আরব প্রশাসন। সাফ জানানো হল, সৌদির ছেলেরা চারটি দেশের (পাকিস্তান, বাংলাদেশ, চাঁদ এবং মায়ানমার) মেয়েদের সঙ্গে বিয়ে করতে পারবেন না। সৌদি সংবাদমাধ্যমের রিপোর্ট উদ্ধৃত করে একথা জানিয়েছে সংবাদমাধ্যম ডন। 

অসমর্থিত পরিসংখ্যান অনুয়ায়ী, আপাতত সৌদিতে ওই চার দেশের প্রায় ৫০,০০০ জন মহিলা থাকেন। মক্কার পুলিশ ডিরেক্টর-জেনারেল আসাফ আল-কুরেশিকে উদ্ধৃত করে মক্কা ডেইলি জানিয়েছেন, সৌদির যে পুরুষরা বিদেশিদের বিয়ে করলে এখন থেকে আরও কড়া নিয়মকানুন মেনে চলতে হবে। 

ডনের প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবের পুরুষদের মধ্যে বিদেশিদের বিয়ে করার যে প্রবণতা আছে, তা রুখতেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেজন্য বিদেশিদের সঙ্গে সৌদি পুরুষদের বিয়ের ক্ষেত্রে নিয়মকানুন মারপ্যাঁচ আরও বাড়ানো হয়েছে। কুরেশিকে উদ্ধৃত করে প্রতিবেদনে জানানো হয়েছে, বিদেশি মহিলাদের বিয়ে করার জন্য প্রথমে সরকারের অনুমতি নিতে হবে। নির্দিষ্ট সরকারি দফতরে বিয়ের আবেদনপত্র জমা দিতে হবে। যে পুরুষদের বিবাহবিচ্ছেদ হয়েছে, তাঁরা বিচ্ছেদের ছ'মাসের মধ্যে বিদেশি মহিলাদের সঙ্গে বিয়ের আবেদন করতে পারবেন না। আবেদনকারীদের বয়স ২৫ হতে হবে। ফ্যামিলি কার্ডের প্রতিলিপি-সহ যাবতীয় পরিচয়পত্র, স্থানীয় জেলার মেয়রের স্বাক্ষর করা শংসাপত্র জমা দিতে হবে। ওই পুলিশকর্তা বলেছেন, ‘যদি আবেদনকারী বিবাহিত হন, তাহলে তাহলে তাঁকে হাসপাতালের রিপোর্ট জমা দিতে হবে, তাতে প্রমাণ করতে যে তাঁর স্ত্রী বিশেষভাবে সক্ষম, জটিল রোগে আক্রান্ত বা বন্ধ্যাত্বের শিকার।’

বন্ধ করুন