বাংলা নিউজ > ঘরে বাইরে > এক দিনে ৮১ জনকে মৃত্যুদণ্ড! এযাবৎ সবচেয়ে বড় গণ মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি আরব
সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সলমান। ছবি সৌজন্যে রয়টার্স। (VIA REUTERS)

এক দিনে ৮১ জনকে মৃত্যুদণ্ড! এযাবৎ সবচেয়ে বড় গণ মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি আরব

  • একই দিনে এত সংখ্যক মানুষকে মৃত্যুদণ্ড দেওয়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে সৌদি আরবের বিরুদ্ধে।

বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় একইদিনে ৮১ জনকে মৃত্যুদণ্ড দিল সৌদি আরব। শনিবার এই মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। সাম্প্রতিক ইতিহাস বলছে এর আগে কখনও একই দিনে এত সংখ্যক মানুষকে মৃত্যুদণ্ড দেওয়া হয়নি সৌদি আরবে। তবে একই দিনে এত সংখ্যক মানুষকে মৃত্যুদণ্ড দেওয়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে সৌদি আরবের বিরুদ্ধে। যদিও সেই অভিযোগ উড়িয়ে সৌদি আরব এই বিষয়টিকে তাদের অভ্যন্তরীণ বিষয় বলেই জানিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্র পরিচালিত প্রেস এজেন্সির পক্ষ থেকে এই সমস্ত অপরাধীদের ফাঁসির কথা ঘোষণা করা হয়। জানানো হয়, সাধারণ মানুষ, নারী এবং শিশু হত্যাসহ বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় এই সমস্ত অপরাধীর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। যার মধ্যে আল কায়েদা ইসলামিক স্টেট এবং ইয়ামেনের হুথি জঙ্গি গোষ্ঠীর বেশ কয়েকজন সদস্য রয়েছে বলেও এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে। সৌদি আরবের প্রেস এজেন্সি সূত্রের খবর, অভিযুক্তদের বিচার চলাকালীন তাদের হয়ে একজন করে অ্যাটর্নি রাখা হয়েছিল। তবে তাদের নিরপরাধ প্রমাণ করতে না পারায় অভিযুক্তরা দোষী সাব্যস্ত হয়েছেন। প্রেস এজেন্সির পক্ষ থেকে আরও জানানো হয় যে সন্ত্রাসবাদ সারা বিশ্বের জন্য বিপদজনক।

এর আগে ২০১৬ সালে একসঙ্গে ৪৭ জনকে মৃত্যুদণ্ড দিয়েছিল সৌদি আরব । সেটাই ছিল শেষ গণ মৃত্যুদণ্ড। সে সময় এক বিশিষ্ট বিরোধী শিয়া ধর্মগুরুকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। যার প্রতিবাদে সেদেশের নাগরিকরা বিক্ষোভ সমাবেশ করেছিলেন। এছাড়াও, এর আগে ১৯৭৯ সালে মক্কার গ্র্যান্ড মসজিদ দখলের জন্য দোষী সাব্যস্ত হওয়া ৬৩ জনকে মৃত্যুদণ্ড দিয়েছিল সৌদি আরব।

বন্ধ করুন