বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সাভারকরের হিন্দুরাষ্ট্রের দাবি ভুল ছিল না...', বললেন রাজস্থান কংগ্রেসের প্রধান
ফাইল ছবি (এএনআই)
ফাইল ছবি (এএনআই)

'সাভারকরের হিন্দুরাষ্ট্রের দাবি ভুল ছিল না...', বললেন রাজস্থান কংগ্রেসের প্রধান

  • রাজস্থান প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান তথা রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দোস্তারাকে সোমবার এক অনুষ্ঠানে সাভারকরকে নিয়ে কথা বলেন।

কট্টরপন্থী হিন্দুত্ববাদীদের দাবি 'হিন্দুরাষ্ট্র'। এই হিন্দুরাষ্ট্রের দাবিকে বিজেপির সাম্প্রদায়িকতার প্রমাণ হিসেবে তুলে ধরে কংগ্রেস। আর যেই সাভাকরকে বিজেপি 'বীর' তকমা দিয়ে তাঁর থেকে অনুপ্রেণা নেওয়ার দাবি জানায়, সেই সাভারকরকে সুযোগ পেলেই আক্রমণ করতে ভোলেন না কংগ্রেস নেতারা। এবার সেই সাভারকরের প্রশংসাই শোনা গেল রাজস্থান কংগ্রেস প্রধানের গলায়।

রাজস্থান প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান তথা রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দোস্তারাকে সোমবার এক অনুষ্ঠানে বলতে শোনা যায়, 'দেশের স্বাধীনতা সংগ্রামে যে সাভারকর কোনও ভূমিকা ছিল না, এটা বলা ভুল। তিনি হিন্দুরাষ্ট্রের কথা বলতেন, যা ভুল নয়। তবে সেই সময় এই দাবি যুক্তিযুক্ত ছিল। কারণ তখনও আমাদের সংবিধান তৈরি হয়নি। আমরা স্বাধীন ছিলাম না। পরে যখন আমাদের সংবিধান তৈরি হল স্বাধীনতার পর, আমরা সব ধর্মকে মেনে নিয়েছি।'

তিনি আরও বলেন, 'স্বাধীনতার পর সাভারকরের নীতিকে নিজেদের নীতি বলে চালায় আরএসএস এবং বিজেপি। এই নীতিকে অনুসরণ করে ষড়যন্ত্র করে দেশে বিভেদ সৃষ্টি করে বিজেপি। আমরা এই বিভেদের বিরোধী।' উল্লেখ্য, ১৮৮৩ সালে মহারাষ্ট্রে জন্ম নেওয়া সাভারকরকে হিন্দুত্ববাদী নীতির জনক হিসেবে দেখা হয়। বিজেপি, শিবসেনা তাঁকে সম্মান করলেও কংগ্রেস তাঁকে তুলোধোনা করে এসেছে চিরকাল।

 

বন্ধ করুন