বাংলা নিউজ > ঘরে বাইরে > ATM থেকে টাকা তোলা, চেকবইয়ের জন্য নয়া চার্জ, প্রভাবিত হবেন SBI-এর কোন গ্রাহকরা?
এসবিআই (ফাইল ছবি/হিন্দুস্তান টাইমস)
এসবিআই (ফাইল ছবি/হিন্দুস্তান টাইমস)

ATM থেকে টাকা তোলা, চেকবইয়ের জন্য নয়া চার্জ, প্রভাবিত হবেন SBI-এর কোন গ্রাহকরা?

  • বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য বেশ কয়েকটি নয়া চার্জ রেট ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য বেশ কয়েকটি নয়া চার্জ রেট ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চেকবই, এটিএম থেকে টাকা তোলা, টাকা ট্রান্সফার এবং নন-ফিন্যানশিয়াল লেনদেনের ক্ষেত্রে এই নয়া চার্জ প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে। নয়া এই চার্জ প্রযোজ্য হবে ২০২১ সালের ১ জুলাই থেকে।

এখন থেকে বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টধারী গ্রাহকরা বিনামূল্যে চারবার টাকা তুলতে পারবেন। পঞ্চমবার থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা প্লাস জিএসটি ধার্য করা হবে। এসবিআই ব্রাঞ্চ বা এটিএম, দুটি ক্ষেত্রেই এই রেট প্রযোজ্য হবে। তাছাড়া অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও এই রেট প্রযোজ্য হবে।

এদিকে প্রতি বছর এসবিআই তাদের বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট হোল্ডারদের ১০টি করে চেকের পাতা দেবে। এরপর প্রতি ১০টি চেকের পাতার জন্য ৪০ টাকা প্লাস জিএসটি প্রযোজ্য হবে। বা প্রতি ২৫টি চেকের পাতার জন্য ৭৫ টাকা প্লাস জিএসটি প্রযোজ্য হবে। এছাড়া জরুরি ভিত্তিতে চেক বই পাওয়ার জন্য গ্রাহককে ৫০ টাকা প্লাস জিএসটি গুণতে হবে। তবে সিনিয়র সিটিজেনদেরকে এই নয়া চার্জ দিতে হবে না।

উল্লেখ্য, বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট হল সেই অ্যাকাউন্ট, যেগুলিকে আমরা জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট নামে চিনি। মূলত দরিদ্রদের ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে উৎসাহ দিতেই এই অ্যাকাউন্ট চালু করা হয়েছিল। সাধারণ সেভিংস অ্যাকাউন্টের হারেই সুদ পাওয়া যায় বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে। এছাড়া অ্যাকাউন্ট বন্ধের ক্ষেত্রে কোনও চার্জ করা হবে না ব্যাঙ্কের তরফে।

বন্ধ করুন