ফাইল ছবি
ফাইল ছবি

SBI Card IPO- সাবস্ক্রাইব করার আগে জরুরি তথ্য জেনে নিন

বিশেষ সংরক্ষণ SBI কর্মীদের জন্য।

আজ খুলছে SBI Cards IPO। বিশেষজ্ঞদের আশা লগ্নিকারীদের থেকে দারুন সাড়া পাবে এই IPO। এই আইপিও-র থেকে ১০,০০০ কোটি টাকা রোজগার করার টার্গেট SBI Cards and Payments Services Ltd-এর। এই সংস্থা হল দেশের সবচেয়ে বড় ব্যাংক State Bank of India (SBI)-এর সাবসিডিয়ারি।

মার্চ মাসের পাঁচ তারিখ অবধি আপনি সাবস্ক্রাইব করতে পারেন।প্রতি শেয়ার পিছু ৫০-৭৫৫ টাকা দিয়ে আপনি কিনতে পারেন। আইপিও-র আগেই ৭৪ অ্যাঙ্কর ইনভেস্টরদের থেকে ২,৭৬৯ কোটি টাকা তুলে নিয়েছে এসবিআই কার্ডস।যে সব সংস্থাকে আইপিও-র আগেই শেয়ার দেওয়া হয়, তাদেরকে অ্যাঙ্কর ইনভেস্টর বলা হয়।

SBI Cards IPO-তে মোট ১৩ কোটি শেয়ার বিক্রি করা হবে। SBI Cards এর ৭৪ শতাংশ মালিক SBI, বাকি ২৬ শতাংশ আছে Carlyle Group-এর আওতায়। নিজেদের ৪ শতাংশ শেয়ার বিক্রি করবে এসবিআই, অন্যদিকে ১০ শতাংশ কার্লাইল গ্রুপ বিক্রি করবে। ক্রেডিট কার্ড সংস্থাদের মধ্যে দ্বিতীয় নম্বরে SBI Cards।

লট সাইজ অ্যান্ড লিস্টিং-

১৯টি ইক্যুইটি শেয়ারের জন্য ন্যূনতম বিড করতে হবে। এর মতো ১৯ ইক্যুইটি শেয়ারের মাল্টিপলে আপনি বিড করতে পারবেন। Link Intime India Private Limited এই IPO-র রেজিস্ট্রার ও সমস্ত অ্যালোকেশন তারাই দেখভাল করবে। SBI Cards শেয়ার খুব সম্ভবত এই মাসের মাঝে NSE ও BSE-তে লিস্টেড হবে।

SBI শেয়ারহোল্ডার ও কর্মীদের জন্য সংরক্ষণ-

১০ শতাংশ ইস্যু সাইজ অর্থাত্, ১.৩ কোটি শেয়ার এসবিআই শেয়ারহোল্ডারদের জন্য সংরক্ষিত থাকবে। এই কোটার সুবিধা পাওয়ার জন্য, ১৮ ফেব্রুয়ারির আগে SBI শেয়ার থাকতে। ১৮.৪ লক্ষ শেয়ার সংরক্ষিত SBI ও SBI Cards-এর কর্মচারীদের জন্য। প্রতি শেয়ার পিছু ৭৫ টাকার ডিসকাইন্টও পাবেন কর্মীরা।

রিস্ক ফ্যাক্টর-

ক্রেডিট কার্ডের বাজার এমনিতেই প্রচন্ড প্রতিদ্বন্দ্বিতামূলক। এর সঙ্গে আছে ইউপিআই, মোবাইল ওয়ালেট ইত্যাদির আগ্রাসন। এটি আনসিকিউরড রিটেলের অংশ, ফলে এতে ক্রেডিট রিস্ক বেশি। NPA ২.৪-২.৫ শতাংশের মধ্যে রাখার চেষ্টা করে SBI Cards। অর্থনীতিতে ঝিমুনি বাড়লে NPA বৃদ্ধি পাবে। এখনও ক্রেডিট কার্ডের ওপর ইন্টারচেঞ্জ চার্জ ও ক্রেডিট কার্ডগুলি যে ইন্টারেস্ট চার্জ করে, তার ওপর সরকারি হস্তক্ষেপ নয়। ভবিষ্যতে সেটা হলে পরিস্থিতি বদলাতে পারে।

বিশেষজ্ঞরা কী বলছে-

ডোমেস্টিক ব্রোকারেজ Motilal Oswal সাবস্ক্রাইব করার সুপারিশ দিয়েছে। Angel Broking ও Geojit Financial Services-এর তরফ থেকেও এই আইপিওতে সাবস্ক্রাইব করার বিষয়ে ইতিবাচক কথা বলা হয়েছে।


বন্ধ করুন