বাড়ি > ঘরে বাইরে > এসবিআই এটিএম থেকে ওটিপি দিয়ে টাকা তোলার নিয়মে বদল
এসবিআই এটিএম (REUTERS)
এসবিআই এটিএম (REUTERS)

এসবিআই এটিএম থেকে ওটিপি দিয়ে টাকা তোলার নিয়মে বদল

  • ১৮ সেপ্টেম্বর থেকে এই নয়া নিয়ম চালু হচ্ছে 

এবার থেকে দিনের যে কোনও সময় ওটিপি দিয়ে এটিএম থেকে টাকা তুলতে পারবেন এসবিআই গ্রাহকরা। আগে এই পরিষেবা দিনের একটা নির্দিষ্ট সময়ে উপলব্ধ ছিল। 

এই পরিষেবায় দশ হাজার টাকা বা তার অধিক টাকা তুলতে গেলে ফোনে আসা ওটিপি এটিএম স্ক্রিনে ইনপুট করার ব্যবস্থা আছে। বর্তমানে শুধু রাত আটটা থেকে সকাল আটটা অবধি এই পরিষেবা চালু আছে। কিন্তু ১৮ সেপ্টেম্বর থেকে এটা ২৪ ঘণ্টা চালু থাকবে। এই ওটিপি দিয়ে টাকা তোলার ব্যবস্থা শুরু হয়েছিল এই বছরের পয়লা জানুয়ারি। এবার সেই প্রক্রিয়াকে ২৪*৭ করল ভারতের সর্ববৃহৎ ব্যাঙ্ক। 

এসবিআইয়ের আশা যে এর ফলে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নিরাপত্তা অনেকটা বাড়বে। এর ফলে গ্রাহকরা প্রতারকদের হাত থেকে বাঁচতে পারবেন। বিশেষত যারা কার্ড ক্লোনিং বা স্কিমিং করে, তারা আর টাকা তুলতে পারবে না, কারণ ওটিপি ইনপুট করতে হবে। 

একবার এসবিআই এটিএমে গিয়ে কার্ড সোয়াইপ করার পর একটি ওটিপি উইন্ডো আসে। একবার কার্ড পাঞ্চ করা হলে নিজের থেকেই আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি চলে আসবে। সেটি এবার এটিএম স্ক্রিনে ইনপুট করতে হবে টাকা তোলার জন্য। 

এখনও পর্যন্ত যদিও এই পরিষেবা শুধু এসবিআই এটিএমেই পাওয়া যাচ্ছে। তাই অন্য ব্যাঙ্কের এটিএমে গেলে এই সুযোগ পাবেন না স্টেট ব্যাঙ্কের গ্রাহকরা। 

 

বন্ধ করুন