বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অযাচিত টাকা কেটে ফেরত দেওয়া হয়নি? কী জানাল SBI?
ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অযাচিত টাকা কাটা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্টধারীদের এখনও ১৬৪ কোটি টাকা ফিরিয়ে দেয়নি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অযাচিত টাকা কাটা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্টধারীদের এখনও ১৬৪ কোটি টাকা ফিরিয়ে দেয়নি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অযাচিত টাকা কেটে ফেরত দেওয়া হয়নি? কী জানাল SBI?

  • ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অযাচিত টাকা কাটা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্টধারীদের এখনও ১৬৪ কোটি টাকা ফিরিয়ে দেয়নি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছিল।

ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অযাচিত টাকা কাটা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্টধারীদের এখনও ১৬৪ কোটি টাকা ফিরিয়ে দেয়নি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছিল। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিল ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

সম্প্রতি আইআইটি-বম্বের একটি রিপোর্টে দাবি করা হয়, প্রধানমন্ত্রী জনধন যোজনার আওতায় ইউপিআই বা রুপে লেনদেনের জন্য ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে ‘বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট’ থাকা গ্রাহকদের থেকে লেনদেনপিছু ১৭.৭ টাকা কেটেছিল এসবিআই। মোট ১৪ কোটি লেনদেনের জন্য ২২৯৪ কোটি টাকা সংগ্রহ করা হয়েছিল। মাসিক চারটি লেনদেনের সীমা পেরিয়ে গেলেই সেই টাকা কাটা হত। কিন্তু সরকারের নির্দেশে মাত্র ৯০ কোটি টাকা ফিরিয়ে দিয়েছে এসবিআই। ১৬৪ কোটি টাকা ফেরত দেওয়া হয়নি। সেই টাকা এসবিআই আটকে রেখেছে বলে রিপোর্টে দাবি করা হয়।

যদিও এসবিআইয়ের তরফে দাবি করা হয়েছে, ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের থেকে যে চার্জ নেওয়া হচ্ছে, তা ফিরিয়ে দেওয়া হয়নি বলে একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে। এই বিষয়ে পুরোপুরি কেন্দ্রীয় সরকারের নির্দেশ এবং নির্দিষ্ট নির্দেশিকা মেনে কাজ করা হচ্ছে বলে দাবি করেছে এসবিআই। ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে দাবি করা হযেছে, কেন্দ্রের ‘আর্থিক অন্তর্ভুক্তি’ কর্মসূচির প্রথম সারিতেই থেকেছে এসবিআই। সেই কর্মসূচিতে এসবিআইয়ের ১৩.৭৬ কোটি গ্রাহক আছেন। তাঁদের পরিষেবা প্রদান করেন ৭০,১৯৩ জন ব্যাঙ্কমিত্র। গ্রামীণ এবং মফঃস্বল এলাকায় ব্যাঙ্কমিত্ররা গ্রাহকদের পরিষেবা প্রদান করে থাকেন। গত বছরের ১ জানুয়ারি থেকে সকল ‘আর্থিক অন্তর্ভুক্তি’ কর্মসূচির গ্রাহকদের সকল ডিজিটাল লেনদেনই বিনামূল্যে করার সুযোগ দিয়েছে এসবিআই। মাসে চারবার বিনামূল্যে টাকা তোলার সুবিধা আছে।

বন্ধ করুন