বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI EMI Hike: ঋণগ্রহীতাদের পকেটে আগুন, নয়া বছরে বড় ঘোষণা SBI-এর, বাড়বে EMI-এর বোঝা

SBI EMI Hike: ঋণগ্রহীতাদের পকেটে আগুন, নয়া বছরে বড় ঘোষণা SBI-এর, বাড়বে EMI-এর বোঝা

ইএমআই বাড়তে চলেছে এসবিআই গ্রাহকদের

২০২২ সালে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে একাধিক দফায় রেপো রেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এক বছরে রেপো রেট মোট ২২৫ বেসিস পয়েন্ট বা ২.২৫ শতাংশ বেড়েছিল আরবিআই। তারপর প্রায় সব ব্যাঙ্কই এমসিএলআর রেট বৃদ্ধির পথে হেঁটেছিল।

ঋণগ্রহীতাদের কপালে চিন্তার ভাঁজ ফেলে এমসিএলআর হার বৃদ্ধি করল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এমসিএলআর হার বৃদ্ধির ফলে ঋণগ্রহীতাদের ওপর ইএমআই-এর বোঝা বাড়তে চলেছে। এবার থেকে এক বছরের মেয়াদি ঋণের খরচ ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রবিবার অর্থাৎ ১৫ জানুয়ারি থেকে কার্যকর হবে এই রেট। এই এমসিএলআর হার বৃদ্ধির জেরে ঋণ, গাড়ি ঋণ, শিক্ষা ঋণ ও ব্যক্তিগত ঋণের ইএমআই বাড়বে। (আরও পড়ুন: বড় ডিসকাউন্ট! 'সবচেয়ে সস্তা'য় বিকোচ্ছে iPhone14, দাম শুনলে কিনতে পারেন এখনই)

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে,ব্যাঙ্ক ১ বছর মেয়াদী এমসিএলআর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগে ব্যাঙ্কের ১ বছর মেয়াদী এমসিএলআর হার ৮.৩০ শতাংশ ছিল। তা এখন বেড়ে ৮.৪০ শতাংশ হয়েছে। এদিকে একদিনের এমসিএলআর হার বর্তমানে ৭.৮৫ শতাংশ, ৩ থেকে ৬ মাসের এমসিএলআর হল ৮ শতাংশ। ৬ মাস মেয়াদী এমসিএলআর হয়েছে ৮.৩০ শতাংশ, ২ বছর মেয়াদী এমসিএলআর হল ৮.৫০ শতাংশ । পাশাপাশি ৩ বছরের এমসিএলআর হল ৮.৬০ শতাংশ।

স্টেট ব্যাঙ্ক ছাড়াও ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদাও তাদের এমসিএলআর রেট বাড়িয়েছে ৩৫ বেসিস পয়েন্ট পর্যন্ত। এই নতুন হার ১২ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। এই হার বৃদ্ধির পর ব্যাঙ্কের ১ মাস মেয়াদী ঋণের সুদের হার ৮.১৫ শতাংশ, ৩ মাসের ঋণে সুদের হার ৮.২৫ শতাংশ, ৬ মাসের জন্য ঋণের ওপর সুদের হার ৮.৩৫ শতাংশ এবং ১ বছর মেয়াদী ঋণের ওপর সুদের হার ৮.৫০ শতাংশ হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে একাধিক দফায় রেপো রেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এক বছরে রেপো রেট মোট ২২৫ বেসিস পয়েন্ট বা ২.২৫ শতাংশ বেড়েছিল আরবিআই। তারপর প্রায় সব ব্যাঙ্কই এমসিএলআর রেট বৃদ্ধির পথে হেঁটেছিল। পাশাপাশি স্থায়ী আমানতের ওপরও সুদের হার বৃদ্ধি করেছে বহু ব্যাঙ্ক। এই আবহে আমানতকারীদের মুখে হাসি ফুটলেও পকেটে চাপ পড়েছে ঋণগ্রাহীতাদের। এমসিএলআর বৃদ্ধির জেরে সরাসরি ইএমআই-এর হার বেড়েছে। যাতে মাসের বাজেটের হিসেব হেরফের হয়েছে বহু মধ্যবিত্তের।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন