বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI FD Interest Rate: SBI-তে বাড়তে চলেছে ফিক্সড ডিপোজিটে সুদের হার, জানালেন চেয়ারম্যান: রিপোর্ট
SBI-তে বাড়তে চলেছে ফিক্সড ডিপোজিটে সুদের হার, জানালেন চেয়ারম্যান: রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

SBI FD Interest Rate: SBI-তে বাড়তে চলেছে ফিক্সড ডিপোজিটে সুদের হার, জানালেন চেয়ারম্যান: রিপোর্ট

  • SBI FD Interest Rate: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় (এসবিআই) ফিক্সড ডিপোজিট (এফডি) সুদের হার বাড়ানো হবে। একটি রিপোর্টে এমনই জানানো হয়েছে। আপাতত ১২ মাস থেকে ২৪ মাস মেয়াদের এফডিতে সুদের হার ৫.১ শতাংশ। তিন বছর থেকে পাঁচ বছর মেয়াদের এফডিতে ৫.৪৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বাড়াবে স্টেট ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের চেয়ারম্যান দীনেশ কুমার খাড়াকে উদ্ধৃত করে বিজনেস টুডে'র প্রতিবেদনে জানানো হয়েছে। 

ওই প্রতিবেদন অনুযায়ী, এসবিআইয়ের চেয়ারম্যান বলেছেন যে 'ফিক্সড ডিপোজিটে নয়া সুদের হার কার্যকর হবে। কয়েকটি মেয়াদের ক্ষেত্রে আমরা ইতিমধ্যে সুদের হার বাড়িয়েছি।'

আপাতত ১২ মাস থেকে ২৪ মাস মেয়াদের এফডিতে সুদের হার ৫.১ শতাংশ। তিন বছর থেকে পাঁচ বছর মেয়াদের এফডিতে ৫.৪৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। পাঁচ বছর থেকে ১০ বছরের কম মেয়াদে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৫ শতাংশ। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সেই সুদের হার আরও বাড়াতে হতে পারে বলে জানিয়েছেন ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের চেয়ারম্যান।

আরও পড়ুন: Repo Rate Hike: লাগাতার দ্বিতীয় দফায় রেপো রেট বাড়াল RBI, আরও বাড়তে পারে ঋণের সুদের হার

বুধবার রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কারে তরফে জানানো হয়েছে, ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে রেপো রেট ৪.৯ শতাংশ করা হয়েছে। গত মাসেই এক দফায় রেপো রেট (যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ধার দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক, সেটাই হল রেপো রেট) বাড়িয়েছিল আরবিআই। বিশেষজ্ঞদের মতে, সেই রেপো রেট বৃদ্ধির ফলে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে বাড়তি সুদ দিতে হবে। যা নিজেদের ঘর থেকে দেবে না ব্যাঙ্কগুলি। সেই পরিস্থিতিতে আমজনতার উপর ঋণ বাড়ানো হতে পারে। অর্থাৎ এবার বেশি ইএমআই গুনতে হওয়ার সম্ভাবনা আছে। লোনের জন্য বেশি হারে সুদ দিতে হবে আমজনতাকে।

বন্ধ করুন