বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI, HDFC interest rate hiked- বিশেষ আমানতে সুদের হার বাড়াল এই দুই ব্যাঙ্ক! কারা পাবেন সুবিধা?

SBI, HDFC interest rate hiked- বিশেষ আমানতে সুদের হার বাড়াল এই দুই ব্যাঙ্ক! কারা পাবেন সুবিধা?

সুদের হার বাড়াল SBI, দেখে নিন কোন মেয়াদের FCNR-এ কত সুদ বাড়ল। ছবি: রয়টার্স (Reuters)

আর তার পর পরই FCNR আমানতে সুদের হার বাড়াল কিছু ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ১০ জুলাই থেকে এ জাতীয় আমানতে সুদের হার বৃদ্ধি করেছে।

সম্প্রতি ফরেন কারেন্সি নন-রেসিডেন্ট(ব্যাঙ্ক)(FCNR-B) আমানতের উপর বাফার নিয়ম এবং সুদের হারের সীমা শিথিল করেছে আরবিআই। আর তার পর পরই FCNR আমানতে সুদের হার বাড়াল কিছু ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ১০ জুলাই থেকে এ জাতীয় আমানতে সুদের হার বৃদ্ধি করেছে।

ইউএস ডলার ক্যাটাগরিতে এখন থেকে বছরে ২.৮৫% সুদ প্রযোজ্য হবে। ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের ম্যাচুওরিটি অ্যামাউন্টের উপর এখন ৩% সুদ প্রযোজ্য হবে। ৩ বছর থেকে ৪ বছরের কম সময়ের ক্ষেত্রে ডলারের আমানতে ২.১% সুদ প্রযোজ্য হলে। ৪ বছর থেকে ৫ বছরের কম সময়ের ক্ষেত্রে সুদের হার ৩.১৫% হবে। ইউরো এবং জাপানিজ ইয়েনে ডিনোনেটেড সকল আমানতে সুদের হার অপরিবর্তিত রয়েছে।

ছবি: এসবিআই
ছবি: এসবিআই (SBI)

HDFC ব্যাঙ্কও এই ধরনের আমানতে সুদের হার বাড়িয়েছে। GBP, EURO এবং JPY মুদ্রার ক্ষেত্রে FCNR ডিপোজিট শুধুমাত্র ১ বছরের মেয়াদের জন্য দেওয়া হবে। বর্তমানে FCNR ডিপোজিটগুলি GBP, EURO এবং JPY মুদ্রার অধীনে ১ বছর ১ দিন থেকে ৫ বছরের জন্য বুক করা হয়। যেগুলি স্বয়ংক্রিয় রিনিউয়াল হয়, সেগুলি ডিফল্টভাবে ১ বছরের মেয়াদের জন্য রিনিউ করা হবে। HDFC তার ওয়েবসাইটে এ বিষয়ে জানিয়েছে।

HDFC ব্যাঙ্কের সুদের হার। ছবি: HDFC
HDFC ব্যাঙ্কের সুদের হার। ছবি: HDFC (HDFC)

গত সপ্তাহে, RBI ব্যবসায়িক সংস্থার জন্য বিদেশি ঋণ নেওয়ার সীমা বাড়িয়েছে। সরকারি বন্ডে বিদেশি বিনিয়োগের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। রুপির পতন রোধ করার প্রয়াসে বৈদেশিক মুদ্রার প্রবাহ বাড়ানোর জন্য বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

পদক্ষেপগুলির ঘোষণা করে, কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে যে, পোর্টফোলিও বিনিয়োগ ব্যতীত সমস্ত মূলধনের প্রবাহ স্থিতিশীল রয়েছে। পর্যাপ্ত রিজার্ভ থাকলে তা বাহ্যিক বিভিন্ন ধাক্কার প্রভাবের বিরুদ্ধে একটি বাফার হিসাবে কাজ করে।

বর্তমানে, বৈদেশিক মুদ্রার অনাবাসী ব্যাঙ্ক [FCNR(B)] আমানতের সুদের হার সংশ্লিষ্ট মুদ্রা/এক্সচেঞ্জের জন্য ওভারনাইট অল্টারনেটিভ রেফারেন্স রেট (ARR)-এর সিলিং সাপেক্ষে ১ বছর থেকে ৩-এর কম সময়ের আমানতের ক্ষেত্রে- ২৫০ বেসিস পয়েন্ট। এদিকে ARR প্লাসে ৩-৫ বছরের আমানতে সেটা ৩৫০ বেসিস পয়েন্ট।

 

ঘরে বাইরে খবর

Latest News

'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.